মেসি বাদ পড়ায় ফিফার পুরস্কার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে

মেসি বাদ পড়ায় ফিফার পুরস্কার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে

ফিফা বর্ষসেরার তিনজনের সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসির না থাকাটা অবাক করেছে অনেককেই। অ্যাটলেটিকো মাদ্রিদের ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফিলিপে লুইস বলছেন, মেসি না থাকায় ফিফার এই পুরস্কার বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

এবারের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’-এর তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লুকা মডরিচ ও মোহাম্মদ সালাহ। এই তিনজন ছিলেন উয়েফা বর্ষসেরার তালিকাতেও। পরে মডরিচ জিতেছেন উয়েফা বর্ষসেরার পুরস্কার।

গত মৌসুমে বার্সেলোনাকে লা লিগা ও কোপা দেল রে জেতালেও উয়েফার মতো ফিফা বর্ষসেরার তালিকাতেও ব্রাত্য থেকে গেছেন মেসি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ গোলদাতা হওয়াটাও আর্জেন্টাইন তারকার জন্য যথেষ্ট হয়নি।

ফিফা বর্ষসেরার তালিকায় বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলের কোনো সদস্য না থাকায় এটিকে ‘উদ্ভট’ মনে হয়েছে অ্যাটলেটিকোর ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানের। আর গ্রিজমানের ক্লাব সতীর্থ লুইস মনে করেন, মেসি না থাকায় পুরস্কারটির বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

লুইসের মতে, ফিফা বর্ষসেরার তালিকায় না থাকলেও মেসিই বিশ্বের সেরা খেলোয়াড়, ‘পুরস্কারটা বিশ্বের সেরা খেলোয়াড়ের জন্য। আমার কাছে এই মুহূর্তে মেসিই সেরা, যেমনটা অন্য বছরে ছিল।’

‘যখন সে তালিকায় থাকে না, তখন তা বিশ্বাসযোগ্যতা হারায়। কে চ্যাম্পিয়নস লিগ জিতল, কে বিশ্বকাপ জিতল, সেটায় কিছুই আসে যায় না। সে-ই সেরা’- যোগ করেন লুইস।