ইতিহাস গড়তে অ্যান্ডারসনের চাই এক উইকেট

ইতিহাস গড়তে অ্যান্ডারসনের চাই এক উইকেট

দেড় দশক আগে লর্ডসেই হয়েছিল তার টেস্ট অভিষেক, গতকাল সেই মাঠে ষষ্ঠবারের মতো পাঁচ উইকেট পেলেন জেমস অ্যান্ডারসন।

লর্ডস টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ভারতকে ১০৭ রানে গুটিয়ে দিতে ২০ রানে ৫ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। লর্ডসে বাঁহাতি ইংলিশ পেসারের উইকেটসংখ্যা দাঁড়িয়েছে এখন ৯৯-এ।

আর এক উইকেট পেলেই টেস্ট ইতিহাসের প্রথম ফাস্ট বোলার হিসেবে একক কোনো ভেন্যুতে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়বেন অ্যান্ডারসন।

স্পিনার ও পেসার মিলিয়ে একক কোনো ভেন্যুতে ১০০ বা এর বেশি উইকেট আছে শুধু একজনের- মুত্তিয়া মুরালিধরন। শ্রীলঙ্কান কিংবদন্তি উইকেটের সেঞ্চুরি করেছেন তিন ভেন্যুতে।

মুরালি সবচেয়ে বেশি ১৬৬ উইকেট নিয়েছেন কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে। ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়ামে ১১৭টি ও গল আন্তর্জাতিক স্টেডিয়ামে পেয়েছেন ১১১ উইকেট।

গলে ৯৯ উইকেট আছে আরেক লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথের। সেঞ্চুরির জন্য তাকে অপেক্ষা করতে হবে আগামী নভেম্বর পর্যন্ত। শ্রীলঙ্কা সফরে তিন টেস্টের প্রথমটি গলে খেলবে ইংল্যান্ড।

লর্ডসে নিজের ২৩তম টেস্টে কাল ষষ্ঠবার পাঁচ উইকেট পেলেন অ্যান্ডারসন। এই মাঠে তার চেয়ে বেশিবার পাঁচ উইকেট আছে শুধু একজনের- ইয়ান বোথাম (আটবার)।

সব মিলিয়ে অ্যান্ডারসনের পাঁচ উইকেট কীর্তি হলো ২৬তম বার। ৩৬ বছর বয়সি পেসার আর একবার পাঁচ উইকেট পেলেই ছুঁয়ে ফেলবেন বোথামের ইংলিশ রেকর্ড।