তামিম-সৌম্যর যে অনাকাঙ্ক্ষিত রেকর্ড আরো যাদের

তামিম-সৌম্যর যে অনাকাঙ্ক্ষিত রেকর্ড আরো যাদের

বাংলাদেশ ‘এ’ দলের সঙ্গে তার যাওয়ার কথা ছিল আয়ারল্যান্ড সফরে। কিন্তু টিম ম্যানেজমেন্টের চাওয়ায় বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি সিরিজে খেলতে সৌম্য সরকারকে উড়িয়ে নেওয়া হয় ওয়েস্ট ইন্ডিজে। আস্থার প্রতিদান দিতে পারেননি বাঁহাতি ব্যাটসম্যান। বিশ্ব চ্যাম্পিয়নের বিপক্ষে বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ব্যর্থ হয়েছেন সৌম্য, তিন ম্যাচ মিলিয়ে করেছেন মাত্র ৩২ রান!

সেন্ট কিটসে প্রথম ম্যাচে গোল্ডেন ডাক মেরে রেকর্ড বুকে নাম তোলেন সৌম্য। সেদিন ম্যাচের প্রথম বলে আউট হয়ে গোল্ডেন ডাক সঙ্গী করেন তামিম ইকবালও। আর এতেই বাংলাদেশের দুই ওপেনার গড়েন রেকর্ড, যেটি তারা নিজেরাও চাননি নিশ্চিত করেই। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একই ইনিংসে দুই ওপেনারের মুখোমুখি প্রথম বলে আউট অর্থাৎ গোল্ডেন ডাকের ঘটনা যে এটিই প্রথম। 

তামিম-সৌম্যর এই অনাকাঙ্ক্ষিত রেকর্ড টি-টোয়েন্টিতে প্রথম হলেও আন্তর্জাতিক ক্রিকেটে এমন নজির আছে আরো আটটি। এর মধ্যে ওয়ানডেতে দুটি, টেস্টে ছয়টি।

২০০৬ সালে জর্জটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে গোল্ডেন ডাক মারেন জিম্বাবুয়ের দুই ওপেনার পিয়েট রিঙ্কে ও টেরি ডুফিন। দুজনকেই আউট করেন ফিদেল এডওয়ার্ডস। ২০১৫ বিশ্বকাপে ডানেডিনে আফগানিস্তানের বিপক্ষে গোল্ডেন ডাক মেরে রিঙ্কে-ডুফিনের পাশে বসেন শ্রীলঙ্কার লাহিরু থিরিমান্নে ও তিলকারত্নে দিলশান।

আন্তর্জাতিক ক্রিকেট এমন ঘটনা প্রথম দেখেছিল সেই ১৮৮৮ সালে। ওল্ড ট্যাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে গোল্ডেন ডাক মারেন অ্যালেক ব্যানারম্যান ও পার্সি ম্যাকডোনেল। দ্বিতীয়বার এমন নজির দেখতে অপেক্ষা করতে হয় ৪৫ বছর। ১৯৩৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম ইনিংসে এই অভিজ্ঞতা হয় ইংল্যান্ডের হার্বার্ট সাটক্লিফ ও এডি পেন্টারের।

১৯৫৮ সালে পোর্ট অব স্পেনে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে গোল্ডেন ডাক মারেন ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার কনরাড হান্ট ও রোহন কানহাই। ১৯৮২ সালে হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে এমন অভিজ্ঞতা হয় মহসিন খান ও মুদাস্সার নজরের। ২০০২ সালে ক্যান্ডিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের চতুর্থ ইনিংসে গোল্ডেন ডাক মারেন দুই শ্রীলঙ্কান ওপেনার মারভান আতাপাত্তু ও সনাৎ জয়াসুরিয়া।

টেস্ট ক্রিকেটে এমন নজিরের সর্বশেষটাও চতুর্থ ইনিংসে। ২০১৬ সালে সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইনের প্রথম ওভারে গোল্ডেন ডাক মারেন নিউজিল্যান্ডের দুই ওপেনার টম ল্যাথাম ও মার্টিন গাপটিল।