পরের বিশ্বকাপ নিয়ে ব্রাজিলকে ভাবতে বললেন পেলে-রিভালদো

পরের বিশ্বকাপ নিয়ে ব্রাজিলকে ভাবতে বললেন পেলে-রিভালদো

২০২২ সালের কাতার বিশ্বকাপ নিয়ে এখনই ব্রাজিলের পরিকল্পনা শুরু করা প্রয়োজন বলে মনে করেন দেশটির সাবেক বিশ্বকাপজয়ী মিডফিল্ডার রিভালদো। ভবিষ্যৎ পরিকল্পনা করার পরামর্শ দিয়েছেন ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলেও।

শুক্রবার কাজান অ্যারেনায় রাশিয়া বিশ্বকাপের শেষ আটে বেলজিয়ামের কাছে ২-১ গোলে হারে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শুরুতেই ফের্নান্দিনিয়োর আত্মঘাতী গোলের পর ৩১তম মিনিটে দারুণ এক গোলে ব্যবধান দ্বিগুন করেন কেভিন ডে ব্রুইনে। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামা রেনাতো আউগুস্তোর গোলে আশা দেখলেও নেইমারদের লক্ষ্য পূরণ হয়নি।

দলের বিদায়ের পর কোচের দায়িত্ব চালিয়ে যাবেন কি-না তা এখনো নিশ্চিত করেননি তিতে। অবশ্য রোনালদোর মতো সাবেকরা চাইছেন দায়িত্বে রাখা হোক তাকেই।

নিজের ইনস্টাগ্রামে রিভালদো দ্রুতই দলের ভবিষ্যৎ পরিকল্পনা শুরু করার কথা বলেছেন। এক পোস্টে তিনি লিখেন, “প্রথমেই, আমি বেলজিয়াম জাতীয় দলকে তাদের জয় ও সেমি-ফাইনালে পৌঁছানোর জন্য অভিনন্দন জানাব।”

“বিশ্বকাপটা এমনই, বিশেষ করে কোয়ার্টার-ফাইনালগুলো। এখান থেকেই মূলত টুর্নামেন্টটা শুরু হয়। বিশ্বকাপ কোপা আমেরিকা, বাছাই পর্ব বা প্রীতি ম্যাচের চেয়ে আলাদা। এতে ভুলের কোনো সুযোগ নেই।”

“এটা ফুটবলেরই অংশ! ৩২টা দলের মধ্যে মাত্র একটা দল জিতে এবং এবারে সেটা ব্রাজিল নয়।”

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর খেলোয়াড় ও সমর্থকদের অনুভূতি বুঝতে পারছেন দাবি করে রিভালদো বলেন যে জীবন থেমে থাকে না। তবে সাবেক এই ফুটবলারের বিশ্বাস সেলেসাও খেলোয়াড়রা শোক কাটিয়ে আরও শক্তিশালীভাবেই ফিরবেন। 

“এখনই সময় মাথা তুলবার এবং ২০২২ সালের কাতার বিশ্বকাপ নিয়ে ভাবার।”

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলেও মনে করেন রাশিয়ায় ব্যর্থতার পর জাতীয় দলের ভবিষ্যতে মনোযোগ দেওয়া উচিত।

“প্রতিটি সফরের শেষটা আমাদের ইচ্ছামতো হয় না। কিন্তু প্রতিটি সফরই অভিজ্ঞতা বয়ে আনে। এখন সামনের দিকে তাকাও ব্রাজিল।”