ব্রাজিল তারকারা ‘ঘুম নষ্ট করছে না’ বেলজিয়ামের

ব্রাজিল তারকারা ‘ঘুম নষ্ট করছে না’ বেলজিয়ামের

ব্রাজিল দলে নেইমারের মতো ব্যক্তিগত নৈপুণ্যসম্পন্ন খেলোয়াড় থাকা নিয়ে দুশ্চিন্তা নেই বেলজিয়ামের। এ নিয়ে চিন্তায় কারও ঘুমও নষ্ট হচ্ছে না বলে জানিয়েছেন দলটির ডিফেন্ডার ভিনসেন্ট কম্পানি।

কাজানে আগামী শুক্রবার বাংলাদেশ সময় রাত ১২টায় রাশিয়া বিশ্বকাপে সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে দুই দল।

বেলজিয়ামের চেয়ে দাপট দেখিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠে এসেছে ব্রাজিল। শেষ ষোলোর ম্যাচে নেইমার ও রবের্ত ফিরমিনোর গোলে মেক্সিকোকে ২-০ ব্যবধানে হারায় তারা। অন্যদিকে দুই গোল হজমের পর ঘুরে দাঁড়িয়ে জাপানের বিপক্ষে ৩-২ ব্যবধানে জিতে বেলজিয়াম।

জাপানের বিপক্ষে নাটকীয় জয়ের পর বেলজিয়াম কোচ রবের্ত মার্তিনেস ব্রাজিল ম্যাচ সামনে রেখে জানান তাদের ভয় পাওয়ার কিছু নেই। ফেভারিটের তকমা লেগে না থাকাটা বেলজিয়ামের জন্য ভালো হবে বলেও জানিয়েছিলেন তিনি। চোট কাটিয়ে রাশিয়া বিশ্বকাপে জাপানের বিপক্ষে প্রথম খেলতে নামা কম্পানিও কোচের সঙ্গে সুর মেলান।

 “ব্যক্তিগত নৈপুণ্যসম্পন্ন খেলোয়াড়ের দিক থেকে এই বিশ্বকাপে ব্রাজিল সবচেয়ে শক্তিশালী দল। এটা একটা প্রশংসার যোগ্য, কিন্তু এটা তাদের বিপক্ষে আমাদের জয়ের সুযোগের ওপর প্রভাব ফেলবে না। আমরা ব্রাজিলের কাছে এরই মধ্যে হেরে গেছি-এই ভাবনা নিয়ে আমাদের কেউ ঘুমাবে না।”
“তাদের রক্ষণ জমাট, রক্ষণের দ্বৈরথে তারা সবগুলোতে তারা জিতে। আক্রমণভাগেও ওয়ান অন ওয়ান পরিস্থিতিতে তারা ভীত হয় না। যে কোনো পরিস্থিতিতে খেলার একটা চাবিকাঠি তাদের সবসময় থাকে।”

ব্যক্তিগত নৈপুণ্য নির্ভরতা বাদ দিয়ে বেলজিয়ামকে এক দল হয়ে লড়াই করতে হবে বলেও মনে করেন কম্পানি।

“আমরা ভয়ডরহীনভাবে লড়ব কিন্তু যদি আমরা ব্যক্তিগত নৈপুণ্যনির্ভর ম্যাচ করে ফেলি তাহলে আমরা হারব।”

“যদি এটা ব্যক্তিগত নৈপুণ্য নির্ভরতার ম্যাচ হয়ে যায়, তাহলে আমাদের কোনো সুযোগ নেই। কিন্তু যদি আমরা একটা দল হয়ে পরস্পরের জন্য লড়াই করি, তাহলে আমরা জিততে পারব এবং এটাই আমার কাছে আসল।”

রাশিয়া বিশ্বকাপে এ পর্যন্ত সর্বোচ্চ ১২টি গোল করা দল বেলজিয়াম। কম্পানিও জানালেন তারা উন্নতির ধারাবাহিকতার মধ্যে আছেন।

“আমরা একটা আকর্ষণীয় ফুটবল কৌশলে খেলছি। আমরা অনেক গোল করেছি এবং আমাদের ভালো দিকটা দেখিয়েছি।”

“আমরা ধারাবাহিকভাবে উন্নতি করছি। ব্রাজিলের বিপক্ষে আমাদের শুধু আরেক ধাপ উঁচুতে পারফরম্যান্স করতে হবে। অন্তত আমি আশা করি, আমরা সেটা করতে পারি।