মেসির খেলার পথ সহজ করার পরিকল্পনায় সাম্পাওলি

মেসির খেলার পথ সহজ করার পরিকল্পনায় সাম্পাওলি

ফ্রান্সের বিপক্ষে ম্যাচে লিওনেল মেসির দিকে বিশেষ করে তাকিয়ে আছে আর্জেন্টিনা। ফরাসিদের ছকেও থাকবে সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ডকে আটকে রাখার বিষয়টি। প্রতিপক্ষের পরিকল্পনা ভণ্ডুল করে দিয়ে মেসির কাছ থেকে সেরাটা বের করে আনার পরিকল্পনায় তাই ভীষণ মনোযোগী আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি।

শনিবার কাজান অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ৮টায় রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হবে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন। আগের দিনের সংবাদ সম্মেলনে মেসির খেলার পথটা মসৃণ করে দেওয়ার ছক সাজানোর কথা জানান সাম্পাওলি।

“লিও দলের প্রতি পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ এবং আপনারা সেটা মাঠে দেখেছেন। সে এমন একজন খেলোয়াড়, ফুটবল নিয়ে যার দৃষ্টি ভীষণ পরিষ্কার। শুধু একজন জিনিয়াস যেটা দেখতে পারে, সেটা সে আমাদের এবং তার সতীর্থদেরও মাঝে মধ্যে দেখার সুযোগ করে দেয়।”

“লিওর পর্যায়ে থাকা অনেক ক্ষেত্রেই কঠিন। সে আমাদের সবার জন্য সত্যিকারের আলোর মশাল। তার ধারণক্ষমতার বিষয়টি মাথায় রেখে আমাদের খেলতে হবে; যতটা তার পর্যায়ে খেলা যায়, ততটা খেলতে হবে। কিছু খেলোয়াড় অভিজ্ঞতার কারণে দ্রুত তার সঙ্গে অভ্যস্ত হতে পারে; বাকিদের সেটা হতে হলে আরও সময় প্রয়োজন।”

“আমি নিশ্চিত মেসিকে নিস্ক্রিয় করে রাখার জন্য তাদের (ফ্রান্সের) পরিকল্পনা আছে। কিন্তু ম্যাচটা তার জন্য সহজ করতে আমাদেরও পরিকল্পনা আছে। দেখা যাক, কার পরিকল্পনা সবচেয়ে ভালো। আমাদের বিশ্বসেরা খেলোয়াড় আছে কিন্তু দলে অন্য যারা আছে তারাও ফ্রান্সের জন্য ম্যাচটা কঠিন করে দিতে পারে।”

 আইসল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে আর্জেন্টিনার প্রথম ম্যাচে আলো ছড়াতে পারেননি মেসি। ওই ম্যাচে পেনাল্টি থেকেও লক্ষ্যভেদে ব্যর্থ হন তিনি। ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হারা ম্যাচে তিনি ছিলেন নিজের ছায়া হয়ে। তবে নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে আর্জেন্টিনার ২-১ ব্যবধানের জয়ে এক গোল করে মেসি দিয়েছেন নিজেকে ফিরে পাওয়ার ইঙ্গিত। ফরাসি গোলরক্ষক উগো লরিসও মেসিকে মানছেন ‘ম্যাচজয়ী’ হিসেবে।
নাইজেরিয়া ম্যাচে মেসির গোলে সহায়তা করা এভার বানেগা বুঝতে পারছেন শুরুর দিকে দলের সেরা তারকার নিষ্প্রভ হয়ে থাকার কারণ।

“এটা সাধারণ ব্যাপার যে, স্বাভাবিকভাবে সে যতটা আত্মবিশ্বাসী ততটা ছিল না কারণ আমরা টুর্নামেন্টটা খুব ভালোভাবে শুরু করতে পারিনি।”

“আমরা শেষ ম্যাচটা জিতেছি এবং সে আরও বেশি আত্মবিশ্বাসী হয়ে মাঠে নেমেছিল এবং এটা নিয়ে আমরা কথা বলেছিলাম। সে জয়ের ইচ্ছাটা দেখিয়েছে এবং আমাদের একজন নেতা আছে, যে সবসময় জয়ের চিন্তা করে।