বাটলারের রেকর্ডে জয়হীনই থাকল অস্ট্রেলিয়া

বাটলারের রেকর্ডে জয়হীনই থাকল অস্ট্রেলিয়া

জস বাটলারের অসাধারণ এক সেঞ্চুরিতে শেষ ম্যাচ হেরে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল অস্ট্রেলিয়া। ইংল্যান্ড সফরে একমাত্র টি-টোয়েন্টিতেও জয় পায়নি অসিরা। আরো একবার তাদেরকে হারানোর অন্যতম কারিগর বাটলার। তার রেকর্ড গড়া ফিফটিতে ইংল্যান্ড জিতেছে ২৮ রানে।

এবারের ইংল্যান্ড সফরে অস্ট্রেলিয়া তাই জয়হীনই থাকল। ছয়টি আন্তর্জাতিক ম্যাচ খেলে হারল সবকটিতেই। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে বৃহস্পতিবার অস্ট্রেলিয়া দল জিম্বাবুয়ে উড়াল দেবে।

এজবাস্টনে বুধবার দিবারাত্রির টি-টোয়েন্টি ম্যাচে টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল অস্ট্রেলিয়া। গত আইপিএলে ওপেনিংয়ে নেমে দুর্দান্ত সব ইনিংস খেলেছিলেন বাটলার। জাতীয় দলেও তাকে নামিয়ে দেওয়া হয় ওপেনিংয়ে।

বাটলার নেমেই তোলেন ঝড়, গড়েন রেকর্ড। ফিফটি তুলে নেন মাত্র ২২ বলে, যেটি টি-টোয়েন্টিতে কোনো ইংলিশ ব্যাটসম্যানের সবচেয়ে দ্রুততম। ২০ ওভারে ইংল্যান্ড তোলে নিজেদের দ্বিতীয় সর্বোচ্চ ২২১ রান, ৫ উইকেট হারিয়ে।

বাটলার ৩০ বলে ৬ চার ও ৫ ছক্কায় খেলেন ৬১ রানের ঝোড়ো ইনিংস। এ ছাড়া জেসন রয়ের ২৬ বলে ৪৪, অ্যালেক্স হেলসের ২৪ বলে ৪৯, জো রুটের ২৪ বলে ৩৫ রান ইংল্যান্ডের বড় সংগ্রহে অবদান রাখে।

বড় লক্ষ্য তাড়ায় অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ছাড়া আর কেউই ভালো করতে পারেননি। দুই বল বাকি থাকতে সফরকারীরা অলআউট হয়ে যায় ১৯৩ রানে। ফিঞ্চ ৪১ বলে ৭ চার ও ৬ ছক্কায় করেন ৮৪ রান। দ্বিতীয় সর্বোচ্চ স্কোর ২৮, অ্যাশটন আগারের।

ইংল্যান্ডের আদিল রশিদ ও ক্রিস জর্ডান নিয়েছেন ৩টি করে উইকেট। রশিদ ৪ ওভারে রান দিয়েছেন ২৭, জর্ডান ৪২। লিয়াম প্লাঙ্কেট ২টি এবং ডেভিড উইলি ও মঈন আলী নিয়েছেন একটি করে উইকেট। ম্যাচসেরা হয়েছেন রশিদ।