পোশাকে পঞ্চকবির গান ও এক টুকরো বাংলাদেশ

পোশাকে পঞ্চকবির গান ও এক টুকরো বাংলাদেশ

পঞ্চকবির গানের পথিকৃৎ ‘পঞ্চকবির কন্যা’ খ্যাত কলকাতার গায়িকা ঋদ্ধি বন্দ্যোপাধ্যায়। তার সঙ্গীতজীবনের দুই দশক পূর্তি হলো সম্প্রতি। এ উপলক্ষে ২৯ মে কলকাতার আইসিসিআর-এর অবনীন্দ্রনাথ গ্যালারিতে বসেছিল দুই বাংলার গুণী মানুষদের এক মিলনমেলা।


সন্ধ্যা সাড়ে ৬টায় প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় যখন অনুষ্ঠানটির শুভ উদ্বোধন ঘোষণা করেন তখন তার সঙ্গে ছিলেন পরিচালক গৌতম ঘোষসহ অন্য আমন্ত্রিত অতিথিরা। ফুল দিয়ে তাদের শুভেচ্ছা জানানো হয় শুরুতেই। সঙ্গে চমক হিসেবে ছিল বাংলাদেশের এক টুকরো ছোঁয়া। বিশ্বরঙ-এর ডিজাইনার ও কর্ণধার বিপ্লব সাহার ডিজাইন করা পাঞ্জাবি দিয়ে তাদের সম্মান জানানো হয়। সৌমিত্র চট্টোপাধ্যায় এবং গৌতম ঘোষের পাঞ্জাবি দুটি তাদের প্রতিকৃতি দিয়ে ডিজান করেছেন বিপ্লব সাহা। সঙ্গে ছিল পঞ্চকবির গানের পংতিমালা। অন্যান্য অতিথিদের জন্য করা পাঞ্জাবি এবং শাড়িতেও বিপ্লব সাহা পঞ্চকবির গানের বিভিন্ন পংতি দিয়ে ডিজাইন করেছেন। উপস্থিত সবাই এ সৃষ্টিশীল ডিজাইনের প্রশংসা করেন।
এর আগে নায়করাজ রাজ্জাক, নায়ক ফারুক, পরিচালক আমজাদ হোসেন, সঙ্গীতশিল্পী রুনা লায়লাসহ অনেক বিখ্যাত ব্যাক্তিদের প্রতিকৃতি দিয়ে তিনি শাড়ি এবং পাঞ্জাবি ডিজাইন করেছিলেন বিপ্লব সাহা।
কলকাতা থেকে বিপ্লব সাহা জানান, ‘আমার ডিজাইন করা পোশাক দিয়ে এত গুণী মানুষদের সম্মান জানিয়েছেন তারা, এ আমার এবং আমার দেশের জন্যও গর্বের ব্যাপার।’
আনুষ্ঠানিকতা শেষে ঋদ্ধি গান গেয়ে শোনান। সৌমিত্র চট্টোপাধ্যায়, নবনিতা দেবসেন, গৌতম ঘোষ, রেশমি মিত্র, পুনম প্রিয়ামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন আয়োজনে।