বেকিং সোডা অনেক কাজের কাজী

বেকিং সোডা অনেক কাজের কাজী

বেকিং সোডার রয়েছে যে অজানা উপকারিতা। এটাকে বলা হয়, অনেক কাজের কাজী। খাবারে খুব অল্প পরিমাণ বেকিং সোডা ব্যবহার করলেও এই উপাদানটির আছে অনেক গুণ। ঘরের অনেক কাজে ব্যবহার করতে পারবেন বেকিং সোডা।
 
❏ হালকা কুসুম গরম এক চিমটি বেকিং সোডা ভালো করে মিশিয়ে তাজা সবজি ও ফল ধুয়ে রাখলে সেগুলো সহজে পচবে না। অনেকদিন পর্যন্ত ভালো থাকবে। প্লেট-বাসন ধোয়ার সময় প্লেট বাসনের ওপর সামান্য একটু বেকিং সোডা ছিটিয়ে দিলে সহজেই তেল-চর্বি, ময়লা পরিষ্কার হয়ে যাবে।
 
❏ ছোট একটি মুখ খোলা পাত্রে বেকিং সোডা নিয়ে ফ্রিজে রেখে দিলে ফ্রিজের ভিতর হালকা মিষ্টি গন্ধ ছড়াবে। ফ্রিজের ভিতর অনেক ধরণের খাবার রাখা হয় বলে প্রায়ই এক খাবারের ঘ্রাণ অন্য খাবারে মিশে যায়। ফ্রিজের ভিতর বেকিং সোডা রেখে দিলে এই সমস্যা হয় না। কুসুম গরম পানিতে ১ টেবিল চামচ বেকি সোডা মিশিয়ে পিতলের কল, জং ধরে যাওয়া আসাবপত্র, শো-পিস ধুলে পরিষ্কার হয়ে যাবে।
 
❏ ঘরের বিভিন্ন আসবাবপত্র, কল, মেঝেতে মরিচার দাগ পড়লে সেই দাগ সহজেই উঠে যাবে। এক কাপ ভিনেগারের সঙ্গে এক কাপ বেকিং সোডা মিশিয়ে ভালো করে মরিচা পড়া জায়গা ঘষতে হবে।
 
❏ সাদা কাপড় ধোয়ার সময় এক টেবিল চামচ বেকিং সোডা পানিতে মিশিয়ে নিতে হবে। ধোয়ার পরে নিজেই দেখতে পারবেন কাপড় হয়ে গেছে একদম পরিষ্কার।