ম্যানইউকে হারিয়ে চ্যাম্পিয়ন চেলসি

ম্যানইউকে হারিয়ে চ্যাম্পিয়ন চেলসি

আনলাকি থার্টিন ফাইনালটা বেশ লাকিই হল চেলসির জন্য। ওয়েম্বলি স্টেডিয়ামে শনিবার রাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়ে এফএ কাপের শিরোপা জিতেছে চেলসি। ম্যাচের ২২ মিনিটে  পেনাল্টি থেকে জয়সূচক একমাত্র গোলটি করেন ইডেন হ্যাজার্ড।

এই ম্যাচটি ছিল চেলসির কোচ অ্যান্তোনিও কন্তের শেষ ম্যাচ। শেষ ম্যাচে তাকে শিরোপা জয়ের উল্লাসের মধ্য দিয়ে বিদায় দিতে পেরেছে তার শিষ্যরা। এটা চেলসির ইতিহাসে অষ্টম এফএ কাপ শিরোপা। এ নিয়ে দ্বিতীয়বারের মতো এফএ কাপের ফাইনালে ম্যানইউকে হারাল চেলসি। ২০০৭ সালে ১-০ ব্যবধানে হারিয়েছিল রেড ডেভিলসদের। ১১ বছর পর আবার মুখোমুখি হয় দল দুটি। কিন্তু বছরের ব্যবধান থাকলেও ‘ফলে’ কোনো পার্থক্য আসেনি। আবারো ম্যাইউকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে ব্লুজরা।


শনিবার রাতে ম্যাচের ২২ মিনিটে ফিল জোন্স পেনাল্টি বক্সের মধ্যে ফেলে দেন ইডেন হ্যাজার্ডকে। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। পেনাল্টি নেন হ্যাজার্ড নিজেই। ম্যানইউর গোলরক্ষক ডেভিড ডি গিয়াকে বোকা বানিয়ে ডানপাশ দিয়ে বল জালে জড়ান। বাকি সময়ে এই গোলটি আর শোধ দিতে পারেনি হোসে মরিনহোর শিষ্যরা।

অবশ্য চেলসির বিপক্ষে প্রথমার্ধে অন টার্গেটে শটই নিতে পারেনি ম্যানইউ। তবে বিরতির পর তারা দারুণ ফুটবল খেলেছে। ফিল জোন্সের দারুণ একটি শট রুখে দিয়েছেন চেলসির গোলরক্ষক। আর পল পোগবা দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। ফলে দিনশেষে বিজিত দল হয়ে থাকল মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেড।
 


হোসে মরিনহো মনে করছেন চেলসি এই শিরোপা জয়ের যোগ্য ছিল না, ‘আমি তাদের অভিনন্দন জানাই। তবে আমি মনে করছি না তারা জেতার যোগ্য ছিল। আমি তাদের অভিনন্দন জানানোর কারণ আমি ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ। আমাকে শ্রদ্ধাশীল হতে হবে। শুধু সেজন্য নয় যে চেলসি আমার আগের ক্লাব। তারা আজ আমার প্রতিপক্ষ ছিল। আমি মনে করি আমরা এই শিরোপা জেতার যোগ্য ছিলাম। আমি মনে করি আমরা সেরা ছিলাম। কিন্তু এটাই ফুটবল।’