অস্ট্রেলিয়ার ওয়ানডে অধিনায়ক পেইন, ফিঞ্চ টি-টোয়েন্টির

অস্ট্রেলিয়ার ওয়ানডে অধিনায়ক পেইন, ফিঞ্চ টি-টোয়েন্টির

 ইংল্যান্ড সফরে অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়কত্ব ভাগাভাগি করবেন টিম পেইন ও অ্যারন ফিঞ্চ। ওয়ানডে দলকে নেতৃত্ব দেবেন পেইন, ফিঞ্চ অধিনায়কত্ব করবেন টি-টোয়েন্টির।

জুনের এই সফরের জন্য মঙ্গলবার আলাদা দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। নতুন কোচ জ্যাস্টিন ল্যাঙ্গারের অধীনে ওয়ানডে দলে ফিরেছেন নাথান লায়ন ও শন মার্শ। প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন ডি’আর্চি শর্ট।

বল টেম্পারিং কেলেঙ্কারির পর দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথেই অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কত্ব পেয়েছিলেন পেইন। সেই ঘটনায় নিষিদ্ধ স্টিভ স্মিথের অনুপস্থিতিতে এবার ওয়ানডে অধিনায়কের দায়িত্বও পেলেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান।

তবে পেইনের ওয়ানডে অধিনায়কত্বটা ‘স্থায়ী’ নয় বলেই জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক ট্রেভর হনস। ২০১৯ বিশ্বকাপ সামনে রেখে স্থায়ী অধিনায়ক কে হবেন, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি।

ট্রেভর হনস বলেছেন, ‘পেইন দক্ষ একজন অধিনায়ক এবং এই সিরিজে সে অধিনায়কত্ব করবে। তার সহকারী হিসেবে থাকছে ফিঞ্চ। অস্ট্রেলিয়ার স্থায়ী ওয়ানডে অধিনায়কের ব্যাপারে যথাসময়েই সিদ্ধান্ত নেওয়া হবে।’

টি-টোয়েন্টি দলে ফিঞ্চের সহকারী হিসেবে থাকবেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন মিচেল সুইপসন ও জ্যাক উইলডেরমুথও।

বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস লিন অবশ্য কোনো দলেই জায়গা পাননি। চোটের কারণে দলে নেই পেস জুটি মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স।

ইংল্যান্ড সফরে একমাত্র টি-টোয়েন্টির জন্য ঘোষিত দলটি জুলাইয়ে জিম্বাবুয়েতে ত্রিদেশীয় সিরিজেও খেলবে। ত্রিদেশীয় এই টি-টোয়েন্টি সিরিজের অন্য দলটি পাকিস্তান।

ইংল্যান্ড সফরে আগামী ১৩ জুন লন্ডনের কেনিংটন ওভালে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া। ওয়ানডে সিরিজের পর একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি ২৭ জুন, এজবাস্টনে।

ওয়ানডে দল:

টিম পেইন (অধিনায়ক ও উইকেটরক্ষক), অ্যারন ফিঞ্চ (সহ-অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, অ্যালেক্স ক্যারি, জশ হ্যাজেলউড, ট্রাভিস হেড, নাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, শন মার্শ, ঝাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, ডি’আর্চি শর্ট, বিলি স্ট্যানলেক, মার্কাস স্টয়নিস, অ্যান্ড্রু টাই।

টি-টোয়েন্টি দল:

অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যালেক্স ক্যারি (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), অ্যাশটন অ্যাগার, ট্রাভিস হেড, নিক ম্যাডিনসন, গ্লেন ম্যাক্সওয়েল, ঝাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, ডি’আর্চি শর্ট, বিলি স্ট্যানলেক, মার্কাস স্টয়নিস, মিচেল সুইপসন, অ্যান্ড্রু টাই, জ্যাক উইলডেরমুথ।