চার ঘণ্টায় সাকিবদের শীর্ষস্থান পুনরুদ্ধার

চার ঘণ্টায় সাকিবদের শীর্ষস্থান পুনরুদ্ধার

দিনের প্রথম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে সানরাইজার্স হায়দরাবাদকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে এসেছিল চেন্নাই সুপার কিংস। শীর্ষস্থান পুনরুদ্ধার করতে হায়দবাদের চার ঘণ্টার বেশি লাগেনি! পরের ম্যাচে দিল্লি ডেয়ারডেভিলসকে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে ফিরেছে সাকিব আল হাসানের হায়দরাবাদ।

এবারের আইপিএলে নিজেদের সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে সানরাইজার্স হায়দরাবাদ। শনিবার রাতে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬৩ রান করেছিল দিল্লি। সেটি হায়দরাবাদ পেরিয়ে গেছে এক বল বাকি থাকতে।

সাকিব বোলিংয়ে ৪ ওভারে ৩৪ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন। বাংলাদেশের অলরাউন্ডারের ব্যাটিংয়ে নামার প্রয়োজন হয়নি।

ঘরের মাঠে ১৬৪ রান তাড়ায় হায়দরাবাদকে ভালো সূচনা এনে দেন শিখর ধাওয়ান ও অ্যালেক্স হেলস। দুজন ৯ ওভারে গড়েন ৭৬ রানের জুটি। এরপর অবশ্য ১০ রানের মধ্যে ফিরেছেন দুজনই। ৩১ বলে ৩টি করে চার ও ছক্কায় ৪৫ রান করেন হেলস। ধাওয়ান ৩০ বলে করেন ৩৩।

এরপর তৃতীয় উইকেটে ৪৬ রানের জুটিতে দলকে এগিয়ে নেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও মনিশ পান্ডে। ১৭ বলে ২১ রান করে পান্ডে ফিরলে ভাঙে এ জুটি।


রানের খাতা খোলার আগে ফিরে যেতে পারতেন ইউসুফ পাঠান। কিন্তু স্কয়ার লেগে তার ক্যাচ ছাড়েন বিজয় শঙ্কর। সেটারই চড়া মূল্য দিতে হয় দিল্লিকে।

শেষ দুই ওভারে হায়দরাবাদের দরকার ছিল ২৮ রান। ১৯তম ওভারে ট্রেন্ট বোল্টকে পাঠান হাঁকান একটি করে চার ও ছক্কা, এই ওভার থেকে আসে ১৪ রান। দ্বিতীয় বলে অবশ্য পাঠানকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান পাঠান।

শেষ ওভারে ১৪ রানের প্রয়োজনে ড্যানিয়েল ক্রিস্টিয়ানের প্রথম বলে পাঠান নেন ২ রান। পরের দুই বলে তিনি একটি করে ছক্কা ও চার হাঁকিয়ে সমীকরণটা সহজ করে দেন। পরের দুই বলে দুটি সিঙ্গেলে জয়ের বন্দরে নোঙর ফেলে হায়দরাবাদ। পাঠান ১২ বলে ২৭ ও উইলিয়ামসন ৩০ বলে ৩২ রানে অপরাজিত ছিলেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমেছিল দিল্লি। প্রথম ১০ ওভারে তারা ১ উইকেট হারিয়ে তুলেছিল ৯৫ রান। কিন্তু শেষ ১০ ওভারে হায়দরাবাদের বোলারদের অসাধারণ বোলিংয়ে ৬৮ রানের বেশি করতে পারেনি দিল্লি।

ওপেনার পৃথ্বী শ ৩৬ বলে ৬ চার ও ৩ ছক্কায় করেন দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান। ৩৬ বলে ৪৪ রান করেন অধিনায়ক শ্রেয়াস আইয়ার। ৪ ওভারে ২৩ রানে ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন হায়দরাবাদের রশিদ খান।

এই জয়ে ৯ ম্যাচে হায়দরাবাদের সংগ্রহ ১৪ পয়েন্ট। এক ম্যাচ বেশি খেলা চেন্নাইয়েরও সমান ১৪ পয়েন্ট। তবে নেট রানরেটে এগিয়ে থেকে হায়দরাবাদ শীর্ষে আছে, চেন্নাই দুই নম্বরে।