রেফারিকে ‘খুনি’, ‘হৃদয়হীন’ বলছেন বুফন

রেফারিকে ‘খুনি’, ‘হৃদয়হীন’ বলছেন বুফন

যোগ করা সময়ে রেফারির দেওয়া পেনাল্টি থেকেই গোল করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদ তারকার সেই গোলে স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে জুভেন্টাসের। এমন সিদ্ধান্তের জন্য ইংলিশ রেফারি মাইকেল অলিভেরকে ‘খুনি’ বলে আখ্যায়িত করেছেন জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

প্রথম লেগে রিয়ালের তিন গোল ততক্ষণে শোধ দিয়েছিল জুভেন্টাস। ম্যাচ অতিরিক্ত সময়ে নেওয়ার আশায় তারা। যোগ করা সময়ে (৯৩ মিনিট) গোলমুখের সামনে রিয়ালের লুকাস ভাসকেজকে ফাউল করেন মেধি বেনাতিয়া। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সিদ্ধান্ত মানতে না পেরে রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বুফন। সান্তিয়াগো বার্নাব্যুতে শেষ আটের ফিরতি লেগে কাল ওই পেনাল্টি থেকে রোনালদোর গোলেই ৪-৩ গোলের অগ্রগামিতায় চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠেছে রিয়াল মাদ্রিদ।



ম্যাচ শেষে একটি টিভি চ্যানেলকে বুফন বলেন, ‘এটি দশ ভাগের এক ভাগ পেনাল্টি ছিল। আমি জানি রেফারি দেখেছেন, এটি সন্দেহজনক ঘটনা ছিল। প্রথম লেগে যেখানে আমরা পরিষ্কার একটি পেনাল্টি পাইনি, সেখানে ৯৩ মিনিটে এমন সন্দেহজনক একটি ঘটনায় আপনি পেনাল্টি দিতে পারেন না।’

‘আপনার (রেফারি) বুকে হৃদয় নেই। এমন একটি স্টেডিয়ামের মাঠে হাঁটার মতো ব্যক্তিত্ব যদি আপনার না থাকে, তাহলে স্ত্রী-সন্তানদের সঙ্গে গ্যালারিতে বসে আপনার চিপস খাওয়া উচিত। আপনি একটি দলের স্বপ্ন ভাঙতে পারেন না। রেফারি শেষ যে দুটি সিদ্ধান্ত দিয়েছেন, তিনি তো একজন খুনি’- পরে স্প্যানিশ একটি রেডিও স্টেশনকে বলেন জুভেন্টাস গোলরক্ষক।



সেমিফাইনালে যাওয়া রিয়ালের প্রাপ্য ছিল বলে মনে করেন বুফন। তবে অতিরিক্ত সময় পাওয়াটা জুভেন্টাসেরও প্রাপ্য ছিল বলে অভিমত তার, ‘দুই লেগ মিলিয়ে রিয়াল মাদ্রিদের সেমিফাইনালে যাওয়া প্রাপ্য। আমি তাদের শুভ কামনা জানাই। এই ক্লাবের মুখোমুখি হওয়াটা সব সময়ই আমার কাছে সম্মানের। কিন্তু আমাদের অতিরিক্ত সময়টা অন্তত প্রাপ্য ছিল।’