রাবাদার নিষেধাজ্ঞামুক্ত হওয়া পছন্দ হয়নি স্মিথের

রাবাদার নিষেধাজ্ঞামুক্ত হওয়া পছন্দ হয়নি স্মিথের

স্টিভেন স্মিথকে কাঁধ দিয়ে ধাক্কা দেওয়ার কারণে ৩টি ডিমেরিট পয়েন্ট পেয়ে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন দক্ষিণ আফ্রিকান পেসার কাসিগো রাবাদা। তার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করার পর মঙ্গলবার তিনি নিষেধাজ্ঞা মুক্ত হন। আপিলের শুনানিতে জানানো হয় রাবাদা ইচ্ছা করে স্মিথকে ধাক্কা দেননি। ফলে তার ২টি ডিমেরিট পয়েন্ট উঠে যায়। পাশাপাশি উঠে যায় দুই টেস্ট ম্যাচের নিষেধাজ্ঞা।

আগামীকাল থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্ট। এই টেস্টের আগে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ জানিয়েছেন রাবাদার নিষেধাজ্ঞা মুক্ত হওয়ায় তিনি খুশি হননি। কারণ, ভিডিওতে যতোটা দেখা যাচ্ছে তার চেয়ে বেশি জোরো রাবাদা তাকে ধাক্কা দিয়েছিলেন। তাছাড়া শুনানিতে স্মিথের কোনো মন্তব্য নেওয়া হয়নি।

স্মিথ বলেন, ‘আইসিসি তো একটা স্ট্যান্ডার্ড নির্ধারণ করে রেখেছে। তাই না? আসলে পিচের মাঝখানে সে আমাকে ধাক্কা দিয়েছে। উইকেট নেওয়ার পর আমি বোলারকে বলব না যে তুমি উইকেট থেকে বের হয়ে যাও। সে যা করেছে সেটা খেলার অংশ বলে মনে করছি না। কারণ, ভিডিও ফুটেজে যেভাবে দেখা যাচ্ছে তার চেয়ে আরো বেশি জোরে সে আমাকে ধাক্কা দিয়েছে। তবে তাতে আমি খুব বেশি বিরক্ত হইনি।’

‘অতিরিক্ত উদযাপনের বিষয়টি কেমন? ব্যাটসম্যানের মুখের সামনে এসে উদযাপন করাটা কেমন? যেখানে আপনি উইকেট পেয়েছেন, লড়াইয়ে জিতেছেন। সেখানে এতোটা উদযাপনের কী আছে। আসলে আইনে ইচ্ছাকৃতভাবে ধাক্কা দেওয়ার বিষয়ে বলা আছে। আমি মনে করিনা সেটা এখানে প্রয়োগ করা হয়েছে। ধাক্কা খাওয়া ব্যক্তিটির কাছ থেকে কোনো মন্তব্য নেওয়া হয়নি। আমি মনে করি বিষয়টি সত্যিই হাস্যকর। তার নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করা ও নিষেধাজ্ঞা মুক্ত হওয়াটাও কৌতুহলপূর্ণ।’ যোগ করেন অজি অধিনায়ক।