বাংলাদেশ ঘুরে দাঁড়াবে বিশ্বাস চান্দিমালের

বাংলাদেশ ঘুরে দাঁড়াবে বিশ্বাস চান্দিমালের

অসাধারণ পারফরম্যান্সে বাংলাদেশকে একের পর এক হারের তিক্ত স্বাদ দিয়েছে শ্রীলঙ্কা। দলটির অধিনায়ক দিনেশ চান্দিমালের বিশ্বাস বাংলাদেশ দ্রুতই ঘুরে দাঁড়াতে পারবে। 

রোববার সিলেটে স্বাগতিক দলকে ৭৫ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। ২১১ রানের বিশাল টার্গেটে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ গুটিয়ে যায় ১৩৫ রানে। বিশাল জয়ে ২-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে শ্রীলঙ্কা। এর আগে টেস্ট সিরিজও জিতে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। ত্রিদেশীয় সিরিজের শুরুটা ভালো করলেও সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি বাংলাদেশ। বাংলাদেশকে হারিয়ে ফাইনাল জিতে শ্রীলঙ্কা। সব মিলিয়ে বাংলাদেশের প্রাপ্তির খাতা শূন্য। দলগত পারফরম্যান্সের পাশাপাশি ব্যক্তিগত পারফরম্যান্সও তেমন নেই। দ্যুতি ছড়ানো দুই-একটি পারফরম্যান্স থাকলেও সেগুলো আড়াল হয়ে গেছে ব্যর্থতার গ্লানিতে।   

ঘরের মাঠে নাস্তানাবুদ হলেও বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর সামর্থ্য আছে বলে বিশ্বাস করেন লঙ্কান অধিনায়ক। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশকে নিয়ে নিজের উচ্ছ্বাসের কথা শুনিয়েছেন চান্দিমাল।   

‘বাংলাদেশ খুবই ভালো একটি দল। বিশেষ করে শেষ কয়েক বছরে তারা বড়-বড় দলগুলোকে চ্যালেঞ্জ করেছে। যেটা হয়েছে সেটা যে কোনো দলের সাথেই হতে পারে। কয়েকটি ম্যাচ তাদের খারাপ গিয়েছে। এটা ক্রিকেটের একটি অংশ। আমার বিশ্বাস তারা ভালোভাবেই ফিরে আসবে। এবং তারা অনেক দূর এগিয়ে যাবে।’

নিজের দলের পারফরম্যান্স নিয়ে চান্দিমাল কথা বলেছেন মন খুলে। পুরো দলকে প্রশংসায় ভাসিয়ে বলেছেন,‘আমরা তাদের শক্তি ও দুর্বল জায়গাগুলো জানতাম। আমরা সেসব জায়গায় অ্যাটাক করার চেষ্টা করেছি। আমাদের পরিকল্পনা ছিল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ক্রিকেট খেলা এবং আমরা সেটা করতে পেরেছি।’

‘শেষ কয়েকটি বছর আমাদের খারাপ সময় গিয়েছে। আমরা সেখান থেকে ফিরে এসেছি। নিজেদের ওপর বিশ্বাস রেখেছি। এটাই মূল বিষয়। আমরা একটি পরিবারের মতো ছিলাম এবং সবাই মিলে পারফর্ম করেছি। সিনিয়র এবং জুনিয়র সবার মধ্যে একতা ছিল। পুরো দলের জন্য এটা দারুণ একটি সফর গিয়েছে। দুটি ম্যাচ শুরুতে খারাপ করার পর আমরা যেভাবে ফিরে এসেছি সেটা অবশ্যই দারুণ। আমি পুরো দলের উপর খুশি।’-বলেছেন চান্দিমাল।