কোহলির সেঞ্চুরিতে শেষটাও রাঙাল ভারত

কোহলির সেঞ্চুরিতে শেষটাও রাঙাল ভারত

দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে হারের পর ওয়ানডের শুরুতেই উড়ন্ত ফর্মে ছিল ভারত। সিরিজের মাঝপথে প্রোটিয়া তারকা খেলোয়াড়দের ইনজুরির সুযোগে আরও বেপরোয়া হয়ে উঠে সফরকারী দলটি।

ওয়ানডেতে সিরিজ জেতা হয়েছে আগেই। এবার সবশেষ ওয়ানডেতে জিতে ছয় ম্যাচ সিরিজে ৫-১ ব্যবধানে এগিয়ে থেকে শেষ করেছে টিম ইন্ডিয়া।

দক্ষিণ আফ্রিকার মাটিতে আরও একটি কোহলিময় জয় পেল ভারত। সেঞ্চুরিয়নে টস জিতে ভারতের আমন্ত্রণে আগে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ২০৪ রান করতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করতে নেমে কোহলির অপরাজিত সেঞ্চুরিতে ৩২.১ ওভারে ৮ উইকেটের দাপুটে জয় পেয়েছে ভারত।

ঘরের মাঠে শেষ ওয়ানডে খেলতে নেমে গতকাল রাতে বড় কোনো ইনিংস খেলতে পারেননি স্বাগতিক কোনো ব্যাটসম্যানই। দলটির হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৫৪ রান করেন খাইয়া জোন্ডো। দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান করেন আন্দিলে ফেলুকওয়ায়ো। অধিনায়ক অ্যাইডেন মারক্রামের ব্যাট থেকে আসে ২৪ রান। এছাড়া ডি ভিলিয়ার্স ৩০ ও মরনে মরকেল ২০ রানে সাজঘরে ফেরেন।

বল হাতে ভারতের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন সর্দুল ঠাকুর। জাসপ্রিত বুমরাহ ও যুজভেন্দ্র চাহাল পান ২টি করে উইকেট। এছাড়া হার্দিক পান্ডিয়া ও কুলদীপ যাদব ১টি করে উইকেট নেন।

জয়ের জন্য ২০৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ভারতীয় ওপেনার শিখার ধাওয়ান ১৮ ও রোহিত শর্মা ১৫ রানে সাজঘরে ফেরেন। তবে ওয়ানডাউনে নামা বিরাট কোহলি দলকে একাই জয়ের স্বাদ এনে দিয়েছেন। দলটির হয়ে ৯৬ বলে ১৯ চার ২ ছক্কায় ১২৯ রানে অপরাজিত ছিলেন কোহলি। এটি তার ৩৫তম ওয়ানডে সেঞ্চুরি। তার সঙ্গে ৩৪ রানে অপরাজিত ছিলেন আজিঙ্কা রাহানে।

ওয়ানডে সিরিজের পর এবার প্রোটিয়াদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টিম ইন্ডিয়া।