খাতায় লিখে ঘুম!

খাতায় লিখে ঘুম!

ঘুম আসছে না? প্রায় প্রতিদিনই ঘুমের সমস্যা হচ্ছে? নানা সংকট? চিকিৎসকরা বলেন, যদি উচ্চরক্তচাপ বা ডায়াবেটিসের মতো জটিলতা থাকে তবে ঘুমের সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ নিন। অনেক সময় হরমোন সংক্রান্ত জটিলতার জন্যও ঘুম আসে না। কিন্তু যদি এমনি এমনি ঘুম না আসে তবে অনুসরণ করতে পারেন কিছু সহজ পদ্ধতি। বেলর ইউনিভার্সিটির গবেষক ড. মিশেল স্কালিন একটি পরীক্ষা করেন। সেখান থেকেই ঘুম সহজে আনার একটি পদ্ধতি বের করেছেন।

১) খাতায় লিখতে থাকুন। যা মন চায় এমন কথা খাতায় লিখুন। ইদানিং আমরা খাতায় লেখা ভুলেই গেছি। এই খাতায় লেখা এক ধরনের ক্লান্তি তৈরি করবে এতে ঘুম চলে আসবে সহজে।

২) পূর্ণ মনোযোগ দিয়ে বই পড়ুন। বইয়ে ডুবে গেলে ঘুমটিও সহজে চলে আসবে। গবেষক মিশেল স্কালিন আরেকটি মজার পরীক্ষা করেছিলেন, প্রথমে, ১৯ থেকে ৩০ বছর বয়সী ৫৭ জন প্রাপ্ত বয়ষ্ক ব্যক্তিকে দুটি দলে বিভক্ত করে দেওয়া হয়। এরপর দুটি দলকেই ড. স্কালিন তার ল্যাবরেটরিতে ঘুমাতে বলেন। প্রথম দলকে তিনি বলেন, তারা যেন তাদের শেষ করে ফেলা কাজগুলোর কথা লিখে ফেলেন। দ্বিতীয় দলকে বলা হয়, আগামিতে যে যে কাজ তারা করতে চান, সেগুলো লিখে ফেলতে। পরীক্ষায় দেখা যায়, যারা শেষ করা কাজ লিখছিলেন, তাদের তুলনায় ৯ মিনিট আগে ঘুমিয়ে পড়েছেন যারা আগামিতে কী কী কাজ করবেন, সেগুলো লিখেছিলেন। তাই পরীক্ষা শেষে ড. মিশেল স্কালিনের পরামর্শ, আপনি যদি তাড়াতাড়ি ঘুমিয়ে পড়তে চান, তাহলে আগামীতে কোন কোন কাজ করতে চান, সেগুলো লিখতে থাকুন। সুতরাং আগামীকালকের কাজের তালিকা লিখতে লিখতেও ঘুম চলে আসবে।

সূত্র: জি নিউজ।