মুমিনুল যেখানে সবার উপরে

মুমিনুল যেখানে সবার উপরে

চট্টগ্রাম টেস্টে দারুণ পারফর্ম করে নতুন কীর্তি গড়েছেন মুমিনুল হক।

প্রথম ইনিংসে মাত্র ২৪ রানের জন্য প্রথম ডাবলের স্বাদ পাননি মুমিনুল হক। দ্বিতীয় ইনিংসে ৩১তম ওভারে রঙ্গনা হেরাথকে ছক্কা মেরে ম্যাচে প্রথম ডাবল পূর্ণ করেন বাঁহাতি এ ব্যাটসম্যান। এরপর রানের চাকা থামাননি মুমিনুল। ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে গড়েছেন নতুন এক রেকর্ড।

টেস্টে এক ম্যাচে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড এখন মুমিনুল হকের দখলে। এ প্রতিবেদন লিখা পর্যন্ত চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে মুমিনুল হক করেছেন ২৩৭ রান। আগের রেকর্ডটি ছিল তামিম ইকবালের। ক্যারিয়ারের প্রথম ডাবল তুলে নেওয়া ম্যাচে তামিম খুলনায় পাকিস্তানের বিপক্ষে ম্যাচে করেছিলেন ২৩১ রান (২৫ ও ২০৬)।

সাকিব আল হাসান গত বছর ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে করেছিলেন ২১৭ রান। সাকিব প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে ইনিংস সেরা ২১৭ রান করলেও দ্বিতীয় ইনিংসে রানের খাতা খুলতে পারেননি। টেস্ট ইতিহাসের সপ্তম ব্যাটসম্যান হিসেবে এমন কীর্তিতে নিজের নাম তুলেছিলেন সাকিব।

মোহাম্মদ আশরাফুল ২০১৩ সালের গল টেস্টে ১৯০ রানের ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে ২২ রানে অপরাজিত থাকেন। দুই ইনিংসে তার রান ছিল ২১২। ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৮১ রানের ইনিংস খেলার পর দ্বিতীয় ইনিংসে ২২ রানে অপরাজিত থাকেন ‍মুমিনুল হক। সব মিলিয়ে তার রান ছিল ২০৩।

এছাড়া একই টেস্টে দুইশর বেশি রান আছে ইমরুল কায়েস ও মুশফিকুর রহিমের। ইমরুল পাকিস্তানের বিপক্ষে খুলনায় ২০১৫ সালে করেছিলেন ৫১ ও ১৫০ রান (২০১)। মুশফিকুর রহিম গলে ২০০ রান করেছিলেন। তবে দ্বিতীয় ইনিংসে আর ব্যাটিংয়ের ‍সুযোগ পাননি।