তাইজুলের অনাকাঙ্ক্ষিত রেকর্ড

তাইজুলের অনাকাঙ্ক্ষিত রেকর্ড

টেস্টের এক ইনিংসে বাংলাদেশের কোনো বোলারের সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ডটি এখন তাইজুল ইসলামের।

বাংলাদেশের নির্বিষ বোলিংয়ে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা চট্টগ্রাম টেস্টে রান তুলছেন খুব সহজেই। স্পিনাররা গড়তে পারছেন না কোনো প্রতিরোধ। এরই মধ্যে ১৮০ ওভার ফিল্ডিং করে ফেলেছে বাংলাদেশ। উইকেট থেকে কোনো সাহায্য না পাওয়ায় বাংলাদেশের বোলিংয়ে নেই কোনো ধার।

সবচেয়ে বেশি ওভার বোলিং করা তাইজুল ইসলাম এরই মধ্যে অনাকাঙ্ক্ষিত এক রেকর্ডে নিজের নাম জড়িয়ে নিয়েছেন। এক ইনিংসে সবচেয়ে বেশি রান দিয়েছেন বাঁহাতি এই স্পিনার। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬৫ ওভার বোলিং করে ২০৯ রান দিয়ে ২ উইকেট পেয়েছেন তাইজুল। বাংলাদেশের কোনো বোলার এর আগে এক ইনিংসে দুইশ রান দেননি। রান দেওয়ার ‘ডাবল সেঞ্চুরি’তে তাইজুলই প্রথম। ৬৫ ওভারে ১৩ মেডেন নিয়েছেন তাইজুল।

এর আগে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ডটি ছিল যৌথভাবে মোহাম্মদ রফিক ও সোহাগ গাজীর। ২০০৭ সালে ঢাকায় ভারতের বিপক্ষে ৪৫ ওভার বোলিং করে রফিক দিয়েছিলেন ১৮১ রান, উইকেট পেয়েছিলেন দুটি। ২০১৪ সালে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সমান রান দিয়ে রফিকের পাশে বসেন সোহাগ গাজী। ডানহাতি এই স্পিনার ৪৮ ওভারে ওই রান দিতে এক উইকেট পেয়েছিলেন।

তাইজুল ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ঢাকায় ৫১ ওভারে খরচ করেছিলেন ১৭৯ রান। মেহেদী হাসান মিরাজও আছেন এই তালিকার ওপরের দিকেই। কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে ৫৬ ওভারে ১৭৮ রান দিয়েছিলেন মিরাজ।

এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার বিশ্ব রেকর্ডটা চক ফ্লেটউড-স্মিথের। ১৯৩৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার এই স্পিনার ৮৭ ওভারে দিয়েছিলেন ২৯৮ রান। শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের আউট করতে না পারলে কিংবা ওরা ইনিংস ঘোষণা না করলে আজ ওই রেকর্ড ভাঙতেও পারেন তাইজুল!