চ্যাম্পিয়ন হতে ভারতের চাই ২১৭

চ্যাম্পিয়ন হতে ভারতের চাই ২১৭

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছে ভারতীয় যুবারা। শিরোপার লড়াইয়ে আগে ব্যাট করতে নেমে ২১৬ রানের পুঁজি পেয়েছে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দল।

নিউজিল্যান্ডের মাউন্ট মঙ্গানুইয়ে আজ টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক জেসন সাংহা। আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে ৪৭.২ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২১৬ রান করেছে অস্ট্রেলিয়া যুবারা।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চে ভারত ও অস্ট্রেলিয়া দু’দলই ফেবারিট। শিরোপা নির্ধারণী ম্যাচ বলে আজ নিজেদের সংগ্রহটা আরেকটু বড় করার প্রয়োজন ছিল অস্ট্রেলিয়ার। কিন্তু ভারতীয় বোলারদের দাপটে বাজে শুরুর পর শেষদিকেও জ্বলে উঠতে না পারায় দলীয় ২১৬ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া। দলটির হয়ে জোনাথান মেরলো সর্বোচ্চ ৭৬ রানের ইনিংস খেলেন। শুরুতে নেমে ওপেনার এডুয়ার্ড ২৮ ও ব্রায়ান্ট ১৪ রানে আউট হয়েছেন। ওয়ানডাউনে নামা অধিনায়ক জেসন সাংহার ব্যাট থেকে আসে ১৩ রান। পরাম উপল ৩৪ ও ম্যাকসুইনির ২৩ রানের ইনিংসের সুবাদে ২১৬ রানে করতে সক্ষম হয় অসি যুবারা।

বল হাতে ভারতের হয়ে পোরেল, শিভা সিং, নাগারকটি ও অনুকুল রয় ২টি করে উইকেট নেন।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে এর আগে ভারত ও অস্ট্রেলিয়া সমান তিনবার করে শিরোপা জিতছে। নিউজিল্যান্ডে অনুষ্ঠিত আসরের ফাইনালে আজ শিরোপা জিতলে একে অপরকে ছাড়িয়ে শীর্ষে উঠবে তারা।তবে অস্ট্রেলিয়াকে কম রানে বেঁধে ফেলে শিরোপা জয়ের সম্ভাবনাটা উজ্জল করে রাখল ভারতীয় যুবারা। ২০১২ সালে সবশেষ এই অস্ট্রেলিয়াকে হারিয়ে শিরোপার উচ্ছ্বাসে মেতেছিল ভারত অনূর্ধ্ব-১৯ দল। এবারও তাদের সামনে চ্যাম্পিয়ন হওয়ার সূবর্ণ সুয়োগ রয়েছে।