লাঞ্চের আগে ইমরুলকে হারাল বাংলাদেশ

লাঞ্চের আগে ইমরুলকে হারাল বাংলাদেশ

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচ শুরু হয়েছে আজ সকাল সাড়ে ৯টায়।

স্কোর: বাংলাদেশ ১৩২/২ (ওভার ৩০)। 

লাঞ্চের আগে ইমরুলকে হারানোর হতাশা: লাঞ্চ বিরতির আগে এটিই ছিল শেষ ওভার।সেই ওভারের চতুর্থ বলে আউট হয়ে গেলেন ইমরুল কায়েস। বাঁহাতি চায়নাম্যান বোলার লাকশান সান্দাকানের বলে এলবিডব্লিউ হয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান। মুমিনুলের সঙ্গে আলোচনা করেও রিভিউ নেননি ইমরুল। রিভিউ নিলে বাঁচতে পারতেন! টিভি রিপ্লেতে দেখা যায়, বল স্টাম্প মিস করেছে! ৭৫ বলে ৪ চারে ৪০ রান করেছেন ইমরুল। তার বিদায়ে ভাঙে ৪৮ রানের দ্বিতীয় উইকেট জুটি। লাঞ্চ বিরতিতে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১২০ রান। ২৬ রানে অপরাজিত আছেন মুমিনুল হক।

 



বাংলাদেশের একশ পার: দিলরুয়ান পেরেরার বলে চার মেরে দলের শতরান পার করেছেন মুমিনুল হক। ২০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১০১ রান। মুমিনুল ১৮ ও ইমরুল কায়েস ২৯ রানে ব্যাটিংয়ে। 

ফিফটির পরই ফিরলেন তামিম: অফ স্পিনার দিলরুয়ান পেরেরার কুইকার ডেলিভারি অফ স্টাম্পে পিচ করে ভেতরে ঢুকেছিল। ডিফেন্ড করতে চেয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু বল তার ব্যাট ও প্যাডের ফাঁক দিয়ে ভেঙে দেয় স্টাম্প, বোল্ড। ৫৩ বলে ৬ চার ও এক ছক্কায় ৫২ রান করে ফেরেন তামিম। তাতে ভাঙে ইমরুলের সঙ্গে তার ৭২ রানের উদ্বোধনী জুটি। তিন নম্বরে নেমেছেন মুমিনুল হক। 

তামিমের ফিফটি: ক্যারিয়ারের ২৫তম টেস্ট ফিফটি পেয়েছেন তামিম ইকবাল। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ৪৬ বলে ফিফটি করতে ৬টি চারের সঙ্গে একটি ছক্কা হাঁকিয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান।



তামিম-ইমরুল জুটির ফিফটি: অফ স্পিনার দিলরুয়ান পেরেরার মিড স্টাম্পের বল। ডাউন দ্য উইকেটে এসে লং অনের ওপর দিয়ে আছড়ে ফেললেন তামিম ইকবাল। তামিমের এই ছক্কায় পূর্ণ হলো উদ্বোধনী জুটির ফিফটি, ৯.৩ ওভারে। তখন তামিম ৪০ ও ইমরুল কায়েস ১১ রানে ব্যাটিংয়ে। শেষ ১০ ইনিংসে এটিই বাংলাদেশের প্রথম ফিফটি-প্লাস উদ্বোধনী জুটি।

টস: টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এক পেসারে বাংলাদেশ: ঘরের মাঠে সবশেষ খেলা টেস্টে অস্ট্রেলিয়া বিপক্ষে এক পেসার নিয়ে নেমেছিল বাংলাদেশ। আজ আবারো পুরোনো ফর্মুলায় বাংলাদেশ। মুস্তাফিজুর রহমান খেলছেন একমাত্র পেসার হিসেবে। দলে তিন স্পিনার মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও অভিষিক্ত সানজামুল ইসলাম।

সানজামুলের অভিষেক: বাংলাদেশের ৮৭তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ পেয়েছেন স্পিনার সানজামুল ইসলাম। ২৮ বছর বয়সি সানজামুল প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ৬০টি ম্যাচ। বল হাতে এরই মধ্যে নিয়েছেন ২২৪ উইকেট।



বাংলাদেশ দল: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, সানজামুল ইসলাম ও তাইজুল ইসলাম।

দলে নেই: কামরুল ইসলাম রাব্বী, নাঈম হাসান, রুবেল হোসেন, আব্দুর রাজ্জাক, তানভীর হায়দার।

দুই পেসার ও তিন স্পিনার নিয়ে শ্রীলঙ্কা: বাংলাদেশ একজন পেসার নিয়ে খেললেও শ্রীলঙ্কা দলে খেলছেন দুই পেসার। সঙ্গে রয়েছে তিন স্পিনার। বাংলাদেশ ব্যাটিং বিভাগ শক্তিশালী করেছে। লঙ্কানদের বোলিং আক্রমণ বেশি শক্তিশালী। 

শ্রীলঙ্কা দল: দিনেশ চান্দিমাল, দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকভেলা, রোশান সিলভা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমাল, দিলরুয়ান পেরেরা, লাকশান সান্দাকান, লাহিরু কুমারা।



‘শেষের’ পারফরম্যান্সে আত্মবিশ্বাসী বাংলাদেশ: চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কার শেষ মুখোমুখি লড়াইয়ের টেস্টে ম্যাচটি ড্র হয়েছিল। আর দুই দলের শেষ লড়াইয়ে জিতেছিল বাংলাদেশ। কলম্বোতে বাংলাদেশ খেলেছিল শততম টেস্ট ম্যাচ। মাইলফলক ছোঁয়ার ম্যাচে জিতেছিল মুশফিকুর রহিমের দল।

মাহমুদউল্লাহর শুরু: বাংলাদেশের দশম টেস্ট অধিনায়ক হিসেবে আজ অভিষেক হলো মাহমুদউল্লাহ রিয়াদের। সাকিব আল হাসান ইনজুরিতে থাকায় মাহমুদউল্লাহর কাঁধে চট্টগ্রাম টেস্টের দায়িত্ব। বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার স্বপ্ন দেখেছিলেন মাহমুদউল্লাহ। আজ সেই স্বপ্ন পূরণও হলো। কিন্তু সাকিবকে হারিয়ে অধিনায়কত্ব পেতে চাননি মাহমুদউল্লাহ।

নির্ভার মুশফিক: আন্তর্জাতিক অভিষেকের পর থেকে মুশফিকুর রহিম বেশ ব্যস্ত সময় পার করছেন। ব্যাটিংয়ে বড় দায়িত্ব পালনের পাশাপাশি উইকেটের পেছনেও দায়িত্ব পালন করেছেন মুশফিক। অধিনায়ক হওয়ার পর তার কাঁধে তিন দায়িত্ব। সব মিলিয়ে মুশফিকুর রহিম নির্ভার ছিলেন না একটি মুহূর্তের জন্যও। এখন অনেকটাই নির্ভার মুশফিক। নেই টেস্ট অধিনায়ত্ব, নেই উইকেট কিপিংয়ের দায়িত্ব। দলের সেরা ব্যাটসম্যানের কাঁধে এখন শুধু ব্যাটিংয়ের দায়িত্ব।