ত্বকের সুস্থতায় ভিটামিন সি

ত্বকের সুস্থতায় ভিটামিন সি

ভিটামিন সি ত্বকে ম্যাজিকের মতো কাজ করে। ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম, সিরাম, সানস্ক্রিন অথবা এক্সফলিয়েটর ইত্যাদি ত্বকের সুরক্ষায় সহায়তা করে।

তবে ভিটামিন সি শুধু ত্বকের বয়সই কমায় না, পাশাপাশি এই ভিটামিনের রয়েছে আরও অনেক রকম উপকার। আর সেগুলো চিকিৎসাশাস্ত্রে প্রতিষ্ঠিত। 

বিবর্ণতা কমায়: সংবেদনশীল ত্বকে লালচেভাব ও বিবর্ণভা দেখা দেয়। এই সমস্যা থেকে বাঁচাতে ভিটামিন সি সহায়তা করে। লালচেভাব দূর করে এটা ত্বকে স্বাস্থ্যোজ্জ্বল ভাব আনে।

দ্রুত নিরাময়ক: ভিটামিন সি ব্রণের সমস্যা দূর করতে প্রাকৃতিক নিরাময়কের মতো কাজ করে। এটা ছোট ব্রণ, ব্রণের দাগ অথবা অন্য যে কোনো ছোটখাট কাটাদাগ দূর করতে সাহায্য করে।

সংক্রমণ কমায়: ভিটামিন সি’তে সংক্রমণ প্রতিরোধক উপাদান আছে যা ত্বক রাখে স্বাস্থকর। মুখ ও চোখের নিচের ফোলাভাব কমাতে ভিটামিন সি যুক্ত সিরাম ব্যবহার করুন।

আর্দ্রতা: ত্বকের শুষ্কতা দূর করতে সাধারণ ময়েশ্চারাইজারের পরিবর্তে ভিটামিন সি সমৃদ্ধ পণ্য ব্যবহার করুন। এটা কেবল ত্বকের শুষ্কতা দূর করবে না বরং ভেতর থেকে আর্দ্র ও নমনীয় রাখবে। 

সুস্থ ও উজ্জ্বল ত্বক: নির্জীব ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে ভিটামিন সি। এটা ত্বকের কোলাজেন বৃদ্ধি করে, সুস্থতা ও তারুণ্য ধরে রাখাসহ আরও নানা রকমের উপকার করতে সাহায্য করে।