২৬ বছরের রেকর্ড ভাঙতে ১৯ রান দরকার কোহলির

২৬ বছরের রেকর্ড ভাঙতে ১৯ রান দরকার কোহলির

রেকর্ড ভাঙা গড়াই যেন তার নেশা। কখনও লক্ষ্য ঠিক করে গড়েন রেকর্ড, কখনও বা খেলতে খেলতেই হয়ে যায়। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে হাতছানি দিয়ে ডাকছে আরেকটি বড় রেকর্ড। মাত্র দরকার ১৯ রান। আর ১৯টি রান করতে পারলেই ২৬ বছরের পুরোনো এক রেকর্ড ভেঙে দেবেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

কোহলির সামনে এই সুযোগটা আসবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেই। রোববার পোর্ট অব স্পেনের পার্ক ওভাল স্টেডিয়ামে গড়াবে ম্যাচটি।


ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে কোহলির রেকর্ড বরাবরই ভালো। ক্যারিবীয়দের বিপক্ষে তার গড় আর স্ট্রাইক রেট বিশ্বের দ্বিতীয় সেরা। এই দলের বিপক্ষে ওয়ানডেতে এখন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি।

আর মাত্র ১৯ রান করতে পারলেই এই তালিকায় এক নাম্বারে উঠে আসবেন ভারতীয় অধিনায়ক। বর্তমানে তালিকার শীর্ষে রয়েছেন পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জাভেদ মিয়াঁদাদ ৬৪ ইনিংস খেলে করেছেন ১৯৩০ রান। তবে কোহলি যদি সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে কমপক্ষে ১৯ রান করতে পারেন, তবে মিয়াঁদাদকে পেছনে ফেলবেন এবং সেটা তার তুলনায় অনেক কম ইনিংসে (৩৪ ইনিংসে)।

মিয়াঁদাদ ক্যারিবীয়দের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছেন সেই ১৯৯৩ সালে। ২৬ বছর পর কোহলির সামনে সুযোগ সেই রেকর্ড ভাঙার।