হ্যারি পটারের সেই তারকারা আজ কোথায়

হ্যারি পটারের সেই তারকারা আজ কোথায়

মনে পড়ে সেই কিশোর ছেলেটির কথা? হাতের ছড়ি ঘুরিয়ে কতই না জাদু দেখিয়ে শত্রুদের কুপোকাত করেছিল সে। এই কিশোর জাদুকর তার প্রিয় বন্ধু রন উইজলি ও হারমায়নি গ্রেঞ্জারকে সঙ্গে নিয়ে নানা অ্যাডভেঞ্চারে অংশ নেয়।

৯০-এর দশক থেকে শুরু হওয়া সেই বিখ্যাত নজরকাড়া সিরিজ ‘হ্যারি পটার’ ব্রিটিশ লেখিকা জে কে রাউলিং রচিত সাত খণ্ডের কাল্পনিক উপন্যাসের একটি সিরিজ। এই সিরিজের সঙ্গে অভিনয়ের জগতে পা রাখা খুদে শিল্পীরা বর্তমানে কে কী করছে, আসুন দেখে নেয়া যাক।

ইভান্না লিঞ্ছ (লুনা): অভিনয়ের দিক থেকে ইভান্নার সে রকম কোনো অভিজ্ঞতা না থাকলেও অভিনয় দিয়ে হ্যারি পটারের ‘লুনা’-র চরিত্রটি ফুটিয়ে তুলেছিলেন তিনি। সিরিজ শেষের পর ইভান্না ২০১৫ সালে আইরিশ মুভি ‘মাই নেম ইস এমিলি’-তে মুখ্য চরিত্রে অভিনয় করেন। বর্তমানে তিনি ‘ম্যাডনেস ইন দ্য মেথড’ নামে একটি ক্রাইম কমেডিতে কাজ করছেন।

ম্যাগি স্মিথ (ম্যাকগনাগাল): হ্যারি পটারের বিখ্যাত চরিত্রগুলির মধ্যে অন্যতম ম্যাকগনাগাল চরিত্রটির আলাদা করে কোনো বিবরণের প্রয়োজন নেই। ‘ভায়োলেট ক্রল’, ‘ডয়েগার কাউন্টলেস অব গ্রান্থা’-এর মতো টিভি সিরিজে তাকে কাজ করতে দেখা গেছে। বর্তমানে তিনি ‘ডাউনটাউন অ্যাবি’ ও ‘আ বয় কলড ক্রিস্টমাস’ নামে দু’টি সিনেমায় কাজ করছেন।

ড্যানিয়েল র‌্যাডক্লিফ (হ্যারি পটার): দীর্ঘ আট বছর সিরিজের মুখ্য চরিত্রে (হ্যারি পটার) অভিনয় করে বহু সমালোচকের প্রশংসা পেয়েছেন ড্যানিয়েল র‌্যাডক্লিফ। এ ছাড়াও ‘দ্য ওমেন ইন দ্য ব্ল্যাক’, ‘সুইস আর্মি ম্যান’-র মতো সিনেমায় তিনি কাজ করেছেন। বর্তমানে র‌্যাডক্লিফ একটি থ্রিলার ‘এস্কেপ ফ্রম প্রিটরিয়া’র কাজ শেষ করেছেন।

এমা ওয়াটসন (হারমায়নি গ্রেঞ্জার): সিরিজের প্রধান তিনটি চরিত্রের মধ্যে একটি হারমায়নি গ্রেঞ্জার চরিত্রটিতে প্রাণ এনে দিয়েছিলেন এমা ওয়াটসন। ২০১১ সালে সিরিজটি শেষ হওয়ার পর এমা অভিনয়ে আরও বেশি করে নজর দেন। ২০১৭ সালে ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’-এর অন্যতম বেল্লির চরিত্রে অভিনয় করে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

রুপার্ট গ্রিন্ট (রন উইসলি): তিন বন্ধুর চরিত্রের অন্যতম রন উইসলির চরিত্রটিতে রুপার্ট গ্রিন্ট অসাধারণ অভিনয়ের মাধ্যমে দর্শকদের মন কাড়েন। এই সিরিজের পাশাপাশি ‘ড্রাইভিং লেসন্স’, ‘চেরিবম্ব’ নামের দু’টি সিনেমায় পার্শ্ব চরিত্রে অভিনয় করেন তিনি। বর্তমানে ‘ইন্সট্রুমেন্টস অব ডার্কনেস’-এর মতো ফিল্মে কাজ করছেন তিনি।

হেলেনা বনহাম কার্টার (বেলাট্রিক্স): পটার সিরিজের অন্যতম চরিত্র বেলাট্রিক্সের চরিত্রে থাকা হেলেনা বনহাম কার্টার এই সিরিজের আগে বহু সিনেমায় অভিনয় করেছেন। এ বার ‘দ্য ক্রাউন এস প্রিন্সেস মারগারেট’-এর তৃতীয় এবং চতুর্থ সিজনে তাকে দেখা যাবে।

র‌্যালফ ফিয়েন্নেস (লর্ড ভল্ডেমর্ট): দীর্ঘ ছয় বছর ধরে টানা মুখ্য ভিলেন লর্ড ভল্ডেমর্টের চরিত্রে অভিনয় করার পর র‌্যালফ ফিয়েন্নেস ২০১২ সালে ‘জেমস বন্ড’, ‘স্কাইফল’-এ অভিনয় করেন। ২০১৪ সালে, ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’-এ অভিনয় করে সমালোচকদের নজর কাড়েন তিনি। ‘কিংসম্যান :দ্য গ্রেট গেম’, ‘দ্য মেনু’-তে দেখা যাবে তাকে।

বনি রিগট (জিনি উইসলি): বনি রিগটের জিনি উইসলি চরিত্রটি শুরুতে খুব একটা নজরকাড়া না হলেও পরে চরিত্রটিতে নতুনত্ব ফুটে উঠেছিল। শেষ দু’টি সিরিজে অভিনয় করার পাশাপাশি তিনি তার পড়াশোনার দিকে নজর দেন। বর্তমানে ‘দোস হু ওয়ান্ডার’ নামের একটি কমেডি সিনেমায় অভিনয় করছেন তিনি।

টম ফেল্টন (ড্রাকো ম্যালফয়): ড্রাকো ম্যালফয়ের চরিত্রটি প্রধান চরিত্রের মধ্যে না পড়লেও হ্যারি, হারমায়নি এবং রন চরিত্রগুলির মতোই অন্যতম ছিল। ২০১০ এবং ২০১১ সালে তিনি বেস্ট ভিলেনের জন্য বিশেষ পুরস্কার পান। এ ছাড়াও তিনি বহু সিনেমায় অভিনয় করেছেন।

কেটি লিউং (চো চ্যাং): হ্যারি পটারের চারটি ফিল্মে তাকে মুখ্য চরিত্র হ্যারির প্রেমিকা হিসেবে দেখানো হয়। এ ছাড়াও ২০১৭ সালে ‘দ্য ফরেইনার’ সিনেমায় জ্যাকি চ্যানের মেয়ের চরিত্রে তাকে অভিনয় করতে দেখা যায়।

মাইকেল গ্যাম্বন (অ্যালবাস ডাম্বলডর): হগওয়ার্ডসের প্রধান শিক্ষক হিসেবে ডাম্বলডর চরিত্রটি সকলেরই প্রিয়। ২০১৯-এ ‘জুডি’ এবং ‘করডেলা’-য় তিনি অভিনয় করেছেন। এ ছাড়াও, ‘জেমস অ্যান্ড লুসিয়া’-তে তাকে অ্যালফ্রেড ভগটের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে।

রবার্ট প্যাটিনসন (সেড্রিক ডিগড়ি): রবার্ট প্যাটিনসন, স্পার্কলি ভ্যাম্পায়ার ‘এডওয়ার্ড কালেন’ হিসেবেই সকলের কাছে পরিচিত। যদিও এর আগে তাকে হ্যারি পটারে ‘হাফলপাফ’ বিভাগের অন্তর্গত সেড্রিক হিসেবে পর্দায় দেখা গেছে। এবার ‘ব্যাটম্যান’-এর মুখ্য চরিত্র ব্রুস ওয়েন হিসেবে দেখা যাবে তাকে।

জেসন আইজ্যাক (লুসিয়াস ম্যালফয়): লুসিয়াস ম্যালফয় চরিত্রটি জেসন আইস্যাক পটার পরিবারের অন্যতম শত্রু হিসেবে নিপুণভাবে ফুটিয়ে তুলেছিলেন। ‘দ্য প্যাট্রিয়ট’, ‘দ্য ডেথ অব স্ট্যালিন’ এবং বহু সিনেমায় তিনি তার দক্ষতার পরিচয় দিয়েছেন। ‘স্কুবি ডু’ কার্টুনের অ্যানিমেটেড মুভি ‘স্কুব’-এ ডিক ড্যাসটারডলির চরিত্রে তিনি কণ্ঠ দিয়েছেন।

রবি কলট্রেন (রুবিয়াস হ্যাগ্রিড): হাফ জায়েন্ট হ্যাগ্রিড চরিত্রটিতে অভিনয় করার আগে রবি কল্ট্রেন অনেক সিনেমায় কাজ করেছেন। সিরিজটি শেষ হওয়ার পর তিনি ‘পিক্সারস ব্রেভ’, ‘গ্রেট এক্সপেকটেশন্স’, ‘ন্যাশনাল ট্রেসর’-এ অভিনয় করেছেন।