হোয়াটস অ্যাপ আইডি হারাচ্ছেন কাশ্মীরের ব্যবহারকারী

হোয়াটস অ্যাপ আইডি হারাচ্ছেন কাশ্মীরের ব্যবহারকারী

হোয়াটস অ্যাপ আইডি হারাচ্ছেন প্ল্যাটফর্মটির ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের ব্যবহারকারীরা। টানা প্রায় চার মাস এখানকার ব্যবহারকারীরা প্ল্যাটফর্মটিতে নিষ্ক্রিয় থাকায় আইডি হারাতে হচ্ছে তাদের। আইডিটি নিষ্ক্রিয় করে দিচ্ছে হোয়াটস অ্যাপ।


গত আগস্টে কাশ্মীরে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে দেয় ভারতের কেন্দ্রীয় সংযোগ। হোয়াটস অ্যাপের নিয়ম অনুযায়ী, টানা ১২০ দিন নিষ্ক্রিয় থাকলে বন্ধ হয়ে যায় আইডি। সেই নিয়মের বেড়াজালেই আইডি হারাতে বসেছেন এ অঞ্চলের হোয়াটস অ্যাপ ব্যবহারকারীরা।
 
একই সঙ্গে, বিভিন্ন হোয়াটস অ্যাপ গ্রুপ থেকেও স্বয়ংক্রিয়ভাবে বাদ পড়ছেন আইডি হারানো ব্যবহারকারীরা।
 
সার্বিক বিষয়ে ফেসবুক মালিকানাধীন হোয়াটস অ্যাপ এক বিবৃতিতে জানায়, ব্যবহারকারীরা যেন পৃথিবীর যেকোনো জায়গা থেকে তাদের ভালোবাসার মানুষজন এবং বন্ধুদের সঙ্গে একান্তে আলাপচারিতা করতে পারেন সেই বিষয়ে সবসময়ই যত্নবান হোয়াটস অ্যাপ। তবে নিরাপত্তা এবং তথ্য সুরক্ষা নিশ্চিতে একটানা ১২০ দিন নিষ্ক্রিয় থাকা একাউন্টগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। এখন যা হচ্ছে, ওই আইডিগুলো নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে এবং কেউ যদি কোনো গ্রুপ চ্যাটের সদস্য হয়ে থাকে তাহলে তিনি গ্রুপ থেকে বাদ পড়ছেন।
 
তবে ইন্টারনেটের আওতায় এসে ব্যবহারকারীরা পুরনো আইডি দিয়ে লগ ইনের চেষ্টা করলে পুরনো আইডি ফিরে পাবেন বলে জানায় হোয়াটস অ্যাপ।

ভারতে প্রায় ৪০ কোটি হোয়াটস অ্যাপ ব্যবহারকারী আছেন যা হোয়াটস অ্যাপের  জন্য বিশ্বের সর্ববৃহত বাজার।