হঠাৎ জি-৭ সম্মেলনে হাজির ইরানের পররাষ্ট্রমন্ত্রী

হঠাৎ জি-৭ সম্মেলনে হাজির ইরানের পররাষ্ট্রমন্ত্রী

রোববার ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছে জি-৭ সম্মেলন। এই সম্মেলনে যোগ দেয়ার কথা ছিল না ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের। কিন্তু হঠাৎ করেই সম্মেলনে হাজির হন তিনি।

ফ্রান্সের সমুদ্র তীরবর্তী শহর বিয়ারিটজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা ওই সম্মেলনে যোগ দিয়েছেন।


এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই সম্মেলনে যোগ দেয়া মার্কিন প্রতিনিধি দল জাভেদ জারিফের আকস্মিক যোগদানে হতবাক হয়ে গেছেন। কারণ সাম্প্রতিক সময়ে ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে জি-৭ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে আশা করেনি যুক্তরাষ্ট্র।

ওই সম্মেলনের পর এক টুইট বার্তায় জাভেদ জারিফ বলেন, ফরাসি প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে গঠনমূলক আলোচনা হয়েছে। সম্মেলনের আগেই গত শুক্রবার ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ হয়েছে জাভেদ জারিফের।

২০১৫ সালে ছয় পরাশক্তি দেশের সঙ্গে ইরানের পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু গত বছর ওই চুক্তি প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। এরপরেই ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তারপর থেকেই দু'দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়।

যুক্তরাষ্ট্র ছাড়া বাকি যে দেশগুলো ছিল তারা সবাই এই চুক্তি রক্ষার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। এক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ।