সড়ক-নৌ-রেলপথে অনির্দিষ্টকালের অবরোধ ঘোষণা

সড়ক-নৌ-রেলপথে অনির্দিষ্টকালের অবরোধ ঘোষণা

সব ধরনের চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে সারা দেশে অনির্দিষ্টকালের অবরোধের ডাক দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চের মুখপাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক  আ ক ম জামাল উদ্দিন।

তিনি বলেন, আজ থেকে সারা দেশে সড়ক পথ, নৌ পথ ও রেল পথে অবরোধ চলবে। যতক্ষণ পর্যন্ত আমাদের দাবি না মানা হবে।

শনিবার (৬ অক্টোবর) শাহবাগে মুক্তিযুদ্ধ মঞ্চ আয়োজিত এক সমাবেশে এ ঘোষণা দেন তিনি।

অধ্যাপক  আ ক ম জামাল উদ্দিন বলেন, আমরা দেশের তৃতীয় শ্রেণীর নাগরিক হয়ে বাঁচতে চাই না। আমরা ভিক্ষার জন্য আসিনি, আমরা সমাবেশে এসেছি আমাদের ন্যায্য দাবি নিয়ে। সব ধরনের চাকরিতে ৩০ শতাংশ কোটা পুনর্ববহাল না করা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য আমাদের অবরোধ চলবে।

এসময় তিনি শনিবার থেকে দেশের সব মহাসড়ক, নৌ পথ ও রেল পথে অবরোধ পালনের জন্য মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতি আহ্বান জানান।

মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানদের প্রতি আহ্বান জানিয়ে জামাল উদ্দিন বলেন, আমাদের দাবি না মানা পর্যন্ত আপনারা অবরোধ চালিয়ে যাবেন।
 
মুক্তিযোদ্ধা ও মুজিব বাহিনীর সদস্য কাজী শাহজাহান বলেন, কোটা বাতিলের মাধ্যমে রাজাকাররা আবারও ষড়যন্ত্র করছে। কোটা বাতিল করে আমাদের অসম্মান করা হয়েছে। আমরা আমাদের সম্মান চাই, অধিকার চাই।

মুক্তিযোদ্ধার সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, মুক্তিযোদ্ধারা দেশ নিয়ে আসলো আর সেই মুক্তিযোদ্ধাদের দেশের তৃতীয় শ্রেণীর মর্যাদা দেওয়া হলো, এটা দুঃখজনক। আমরা বঙ্গবন্ধুর ঘোষিত ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্ববহাল চাই। একইসঙ্গে মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন চাই। আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত শাহবাগসহ সারা দেশে আমাদের অবস্থান ও অবরোধ চলবে।

মুক্তিযোদ্ধা সন্তান ফেডারেশনের সভাপতি শাখাওয়াত হোসেন মাসুদ বলেন, আমাদের একটাই দাবি ৩০ শতাংশ কোটা পুনর্বহাল চাই। এটা পুনর্ববহাল না হওয়া পর্যন্ত রাজপথে অবস্থান করব। দাবি আদায়ে প্রয়োজনে রাজপথে জীবন দেব তবুও রাজপথ ছেড়ে যাবো না।