সড়কে শৃঙ্খলা ফেরানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সড়কে শৃঙ্খলা ফেরানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সড়কে অনেক সময় যানবাহন শৃঙ্খলভাবে চালানো হয় না। এজন্য দেশের সব সড়কে শৃঙ্খলা ফেরানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


মঙ্গলবার (২৭ আগস্ট) শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। সভায় প্রধানমন্ত্রী এমন নির্দেশনা দিয়েছেন জানিয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, একনেক সভায় ‘খুলনা-চুনকা-সাতক্ষীরা মহাসড়ক খুলনা চারলেনে উন্নীতকরণ’ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটি অনুমোদনের সময় কিছু ফুটেজ দেখানো হয়। ফুটেজে দেখা গেছে সড়কে যানবাহন এলোপাতাড়িভাবে রাখা। সড়কও আঁকাবাঁকা। এসব ছবি দেখে প্রধানমন্ত্রী সড়কের শৃঙ্খলা ফেরানোর নির্দেশ দেন।

একনেক সভায় প্রধানমন্ত্রী আরো বলেন, ড্রাইভার-হেলপারদের জন্য সড়কের পাশে আধুনিক বিশ্রামাগার নির্মাণ করা হবে।

সড়ক রক্ষার্থে প্রধানমন্ত্রী বলেন, পণ্যবাহী কোনো যানবাহন বা ট্রাক যাতে ওভারলোড হয়ে সড়কে না উঠে সেজন্য সংশ্লিষ্টদের খেয়াল রাখতে হবে। সড়কের নিয়ম-শৃঙ্খলা রক্ষা করতে হবে। সড়কের পাশে একই ধরনের প্রকল্প যেন অনেকে বাস্তবায়ন না করে এই বিষয়টিও খেয়াল রাখতে হবে।’

এছাড়া চট্টগ্রাম-মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ভবন নির্মাণের সময় প্রতিটি ভবনে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা রাখার কথা সভায় উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এদিকে রাজধানীর উত্তরা এলাকায় পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণসহ ১২ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে একনেক সভায়। প্রকল্পগুলোর মোট ধরা হয়েছে ৫ হাজার ৪১৬ কোটি টাকা। এরমধ্যে উত্তরায় পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৩৯৮ কোটি টাকা।