সড়কে ফিটনেসবিহীন গাড়ি নয়

সড়কে ফিটনেসবিহীন গাড়ি নয়

সড়ক দুর্ঘটনা রোধে যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপ বিষয়ে অনুমান নির্ভর জরিপ প্রতিবেদন দাখিল করেছে সরকারের গঠিত বিশেষজ্ঞ কমিটি। প্রতিবেদনে ৮৩টি যানবাহনের ফিটনেস পরীক্ষা চালানোর তথ্য তুলে ধরে বলা হয়েছে, ২৪ শতাংশ গাড়ির ফিটনেস সঠিক নেই। ৪১ শতাংশ গাড়ির স্পিড গভর্নর সিল সঠিক নেই। আর ৩৩ শতাংশ গ্যাস সিলিন্ডারের মেয়াদ উত্তীর্ণ। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোঃ আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে গত বৃহস্পতিবার দাখিল করা তদন্ত কমিটির প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, যানবাহনের অনেক বিষয় রয়েছে যা পর্যবেক্ষণ করার জন্য পরীক্ষণ যন্ত্র প্রয়োজন। কিন্তু সার্ভে টিমের কাছে এ ধরনের যন্ত্রপাতি না থাকায় চোখের দেখায় অনুমান নির্ভর সিদ্ধান্ত নিতে হয়েছে। তবে হাইকোর্টের নির্দেশে গঠিত ওই বিশেষজ্ঞ কমিটি তদন্ত প্রতিবেদনে সারা দেশে বিভিন্ন রুটে চলাচলকারী যানবাহনের ফিটনেস ভালো বলেও মন্তব্য করা হয়েছে। একই সঙ্গে কমিটি নতুন করে বিশেষায়িত গবেষণাধর্মী প্রতিষ্ঠানের মাধ্যমে সার্ভে পরিচালনার পক্ষে অভিমত দিয়েছে। সড়ক নিরাপত্তার বিষয়টিকে যথেষ্ট গুরুত্বের সঙ্গে গ্রহণ করতে হবে সংশ্লিষ্ট সব মহলকেই। সড়ক দুর্ঘটনার জন্য শুধু গাড়ির ফিটনেস সমস্যাই দায়ী নয়। আরো অনেকগুলো বিষয়ের প্রতি নজর দিতে হবে। অদক্ষ চালক, ফিটনেসবিহীন গাড়ি, রাস্তার ওপর ও ফুটপাতে দোকানপাট, অপরিকল্পিত ট্রাফিক ব্যবস্থা, খেয়াল খুশিমত যত্রতত্র পার্কিং, মহাসড়কের ওপর নানা ধরনের যানবাহনের স্ট্যান্ড সহ রাস্তার মাঝখানে ডাস্টবিন ও হাটবাজার স্থাপন ও পথচারীদের অসচেতনতা ইত্যাদি সড়ক দুর্ঘটনার অন্যতম কারণ। সড়ক দুর্ঘটনারোধে সরকার সমন্বিত উদ্যোগ নেবে- এটাই প্রত্যাশা।