সেদিনের বিজয় খুলে দিয়েছে শত বিজয়ের দ্বার : সাকিব

সেদিনের বিজয় খুলে দিয়েছে শত বিজয়ের দ্বার : সাকিব

নানান উৎসব আয়োজনের মধ্য দিয়ে দেশব্যাপী পালিত হচ্ছে মহান বিজয় দিবস। বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের কারণে মাঠের অনুশীলনে ব্যস্ত বাংলাদেশের ক্রিকেটাররা।

তবে ব্যস্ততা নেই বাংলাদেশ দলের বিশ্বসের অলরাউন্ডার সাকিব আল হাসানের। নিষেধাজ্ঞায় থাকার কারণে তিনি সময় কাটাচ্ছেন পরিবারের সঙ্গে। এরই ফাঁকে নিজের ভক্ত-সমর্থকসহ সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন এই অলরাউন্ডার।


যেখানে তিনি উল্লেখ করেছেন খুবই গভীর একটি বিষয়, লিখেছেন ১৯৭১ সালের সেদিনের বিজয়টাই বাংলাদেশের আরও অনেক বিজয়ের পথ খুলে দিয়েছে। এর সঙ্গে তাৎপর্যপূর্ণ ছবিও আপলোড করেছেন সাকিব।

তিনি লিখেছেন, ‘মহান মুক্তিযোদ্ধাদের আত্নত্যাগের মাধ্যমে আমরা পেয়েছিলাম ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বরের বিজয়। সেইদিনের অর্জিত সেই বিজয়ই আমাদের জন্য তৈরি করে দিয়েছে আরও অনেক বিজয়ের সম্ভাবনা। বিজয়ের ৪৯তম বছরে নতুন করে ঊজ্জীবিত হই সেই প্রথম বিজয়ের চেতনায়। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।’

বিপিএলের ব্যস্ততার মাঝেও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশবাসীকে শুভেচ্ছা জানাতে ভোলেননি বাংলাদেশের ক্রিকেটাররা। নিজেদের ফেসবুক পেজে আলাদা আলাদা বার্তায় বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, এনামুল, রুবেলরা।

সবাইকে বিজয়ের দিবসের শুভেচ্ছা জানানোর পাশাপাশি বাংলাদেশের জাতীয় পতাকার পেছনের গল্প জানিয়ে মুশফিক লিখেছেন, ‘সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা। আমাদের অনেকেই হয়তো আমাদের নিজস্ব লাল-সবুজ পতাকাটির পেছনের গল্প সম্পর্কে জানি না। এই বছর আমি এটা সবাইকে জানাতে চাই।


সবুজের মাঝে লাল বৃত্তটা খানিক বাঁ দিকে সরিয়ে রাখা হয়েছে, যাতে করে পতাকা ওড়ার সময় এটিকে মাঝামাঝি মনে হয়। এটা বাংলার উদীয়মান সবুজ সূর্য এবং ১৯৭১ সালে আমাদের সূর্যসন্তানদের প্রতীকী বার্তা বহন করে। সবুজ রং দিয়ে বাংলাদেশের সবুজ-শ্যামল ভূমির কথা বোঝানো হয়।

আমরা এই পতাকাটা বহন করি গর্বের সঙ্গে। ১৬ ডিসেম্বর- এদিনের পাওয়া বিজয়ের আমাদের আরও অনেক বিজয়ের দরজা খুলে দিয়েছে। মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান ও স্যালুট। আপনাদের কখনো ভুলবো না।’

দলের আরেক সিনিয়র তারকা মাহমুদউল্লাহ রিয়াদ লিখেন, ‘অনেক সাহসী বীরের আত্মত্যাগের দিন আজ। তাদের অবদানের কথা কখনও ভুলতে পারি না আমরা। সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা।’

উইকেটরক্ষক ব্যাটসম্যান এনামুল হক বিজয় তার পেজে লিখেন, ‘আজ ১৬ই ডিসেম্বর। মহান বিজয় দিবস। ১৯৭১ সালে যাদের মহান আত্নত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র, তাদের রুহের মাগফিরাত কামনা করছি। সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা।

ডানহাতি পেসার দেশকে নিজের গর্ব হিসেবে উল্লেখ করে লিখেছেন, ‘এ দেশ আমার গর্ব, এ বিজয় আমার প্রেরণা। মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হোক মহান বিজয় দিবস। বিনম্র শ্রদ্ধা জাতির শ্রেষ্ঠ সন্তানদের। যাদের আত্মত্যাগে পেয়েছি আমরা স্বাধীনতা।’