সরকার নির্ধারিত ক্রমানুসারে টিভি চ্যানেলের সম্প্রচার শুরু

সরকার নির্ধারিত ক্রমানুসারে টিভি চ্যানেলের সম্প্রচার শুরু

সরকার নির্ধারিত ক্রমানুসারে বাংলাদেশি টেলিভিশন চ্যানেলের সম্প্রচার শুরু হয়েছে। গত ৯ মে তথ্য মন্ত্রণালয়ের আদেশের ফলে আজ সোমবার (১ জুলাই) থেকে এটা কার্যকর করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) মতবিনিময় শেষে বিটিভি, বিটিভ ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম সম্প্রচারে প্রথমে থাকবে। এছাড়া বাংলাদেশের অন্যান্য বেসরকারি টেলিভিশন চ্যানেলের সম্প্রচার তারিখ অনুযায়ী ক্রমানুযায়ী সম্প্রচার করা হবে।


তথ্য মন্ত্রণালয়ের ওই আদেশের ফলে আজ (সোমবার) থেকে ক্যাবল অপারেটররা এটা কার্যকর করেছে। খোঁজ নিয়ে জানা গেছে, দেশের বিভিন্ন এলাকায় সরকার নির্ধারিত ক্রমানুসারেই বাংলাদেশি টিভি চ্যানেলগুলো সম্প্রচার হচ্ছে। তবে কিছু কিছু এলাকায় এখনও আগের ক্রমানুযায়ী সম্প্রচার হচ্ছে।

 

এদিকে আজ সোমবার (১ জুলাই) থেকে বাংলাদেশে সম্প্রচারিত বিদেশি টিভি চ্যানেলে সকল প্রকার বিজ্ঞাপন প্রচার বন্ধ রয়েছে।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশি টেলিভিশনে বিজ্ঞাপন দেখালে বিশেষ করে দেশীয় পণ্যের বিজ্ঞাপন দেখালে আজ (সোমবার) থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইন অনুযায়ী ব্যবস্থা নেবে সরকার। এ জন্য আজ থেকেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালতে এ ধরনের অপরাধে সর্বোচ্চ দুই লাখ টাকা জরিমানা অথবা দুই বছরের জেল দিতে পারবে। ভ্রাম্যমাণ আদালত ছাড়াও অন্যান্য ব্যবস্থা গ্রহণের সুযোগ রয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অপরাধ যদি প্রমাণিত হয় তাহলে ক্যবল অপারেটরের লাইসেন্সও বাতিল হলে পারে।