সঙ্গীত খাতে নতুন প্রতিষ্ঠান কিনলো অ্যাপল

সঙ্গীত খাতে নতুন প্রতিষ্ঠান কিনলো অ্যাপল

বৈশ্বিক সঙ্গীত খাতে নিজেদের অবস্থান আরও শক্ত করার লক্ষ্যে ‘আসাই’ নামের নতুন এক প্রতিষ্ঠানকে কিনেছে অ্যাপল। এই স্টার্ট-আপ সঙ্গীত লেবেল ও শিল্পীদের ম্যানেজারদের জন্য সঙ্গীতবিষয়ক বিশ্লেষক ইঞ্জিন বানিয়েছে।

মার্কিন সংবাদ সাইট অ্যাক্সিওস-এর বরাতে আইএএনএস জানিয়েছে, এই চুক্তির জন্য অ্যাপলকে গুণতে হচ্ছে প্রায় ১০ কোটি ডলার।

সংবাদ সাইটটির প্রতিবেদনে বলা হয়, “আসাইয়ের পণ্য সঙ্গীত সেবাদাতা প্ল্যাটফর্ম আর সামাজিক মাধ্যমগুলো থেকে ডেটা সংগ্রহ করে, এর মাধ্যমে লেবেলগুলো নতুন শিল্পীর সন্ধান পাওয়া ও একটি আলাদা সুপারিশমূলক অ্যালগরিদম বানানোর সুযোগ পায়।” এই অ্যালগরিদমের মাধ্যমে স্ট্রিমিং সেবাদাতা প্ল্যাটফর্মগুলো শ্রোতাদেরকে তাদের পছন্দমতো গান বেছে দিতে পারে।

আসাই কর্মীরা ইতোমধ্যে পেশাদারদের সামাজিক মাধ্যম লিঙ্কডইনে নিজেদেরকে অ্যাপল কর্মী হিসেবে উল্লেখ করা শুরু করেছে।

এই ক্রয়ের মাধ্যমে অ্যাপল তাদের অ্যাপল মিউজিক-এর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান স্পটিফাইয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় সরাসরি স্বল্প পরিচিত শিল্পীদের সঙ্গে কাজ করার সুযোগ পাবে। 

চলতি বছর সেপ্টেম্বরেই বিশ্বের অন্যতম জনপ্রিয় সঙ্গীত শনাক্তকারী মোবাইল অ্যাপ শাজাম-কে কেনার সব প্রক্রিয়া সম্পন্নের ঘোষণা দেয় মার্কিন টেক জায়ান্টটি।

বিশ্বব্যাপী শাজাম অ্যাপটি শতকোটিরও বেশি বার ডাউনলোড করা হয়েছে। প্রতিদিন এই অ্যাপ ব্যবহার করে গান শনাক্ত করা ব্যবহারকারীর সংখ্যাও নেহায়েত কম নয়, দুই কোটিরও বেশি।