শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী গোতাবায়া রাজাপাকসে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী গোতাবায়া রাজাপাকসে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই গোতাবায়া রাজাপাকসে। চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে তিনি সাজিথ প্রেমাদাসাকে পরাজিত করেছেন।
আজ রোববার গোতাবায়ার মুখপাত্র কেহেলিয়া রাম্বুকওয়েলা জয়ের বিষয়টি নিশ্চিত করেছেন।
সাবেক সেনাপ্রধান ৭০ বছর বয়সী গোতাবায়া তামিল গেরিলাদের পরাস্ত করে দেশটিতে ৩৭ বছর ধরে চলা বিচ্ছিন্নতাবাদী যুদ্ধের অবসান ঘটান। কেহেলিয়া রাম্বুকওয়েলা বলেছেন, আমরা ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়েছি। এটি সুস্পষ্ট জয়।
এদিকে গোতাবায়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী ৫২ বছর বয়সী সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৫ দশমিক ৩ শতাংশ ভোট। তিনি নির্বাচনের ফল মেনে নিয়েছেন।
নিজের পরাজয় স্বীকার গোতাবায়াকে অভিনন্দন জানিয়েছেন সাজিথ। তিনি বলেছেন, জনগণের রায়কে সম্মান জানাচ্ছি। শ্রীলঙ্কার সপ্তম প্রেসিডেন্ট হিসেবে জয়লাভ করায় গোতাবায়া রাজাপাকসেকে অভিনন্দন।
এদিকে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে জনমনে ভয় ও আতঙ্ক ছিল। কেননা গত এপ্রিলে দেশটির ইতিহাসে ভয়াবহতম এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় ২৫০ জনের বেশি মানুষ নিহত হয়।
এর আগে শনিবার ভোটগ্রহণ শুরুর কয়েক ঘণ্টা আগেই মুসলিম ভোটারদের বহনকারী শতাধিক বাসের বহরে হামলা চালানো হয়। ভোটারদের বহনকারী ওই বাসগুলো লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় বন্দুকধারীরা। ছোড়ে হয় পাথরও। ওই ঘটনায় কেউ হতাহত না হলেও মুহূর্তেই মানুষের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে।