শূন্যের প্রতি ভালোবাসায় উমরের লজ্জার বিশ্বরেকর্ড

শূন্যের প্রতি ভালোবাসায় উমরের লজ্জার বিশ্বরেকর্ড

প্রায় সাড়ে তিন বছর পর সুযোগ পেয়েছিলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে। টিম ম্যানেজম্যান্টের আশা ছিলো, হয়তোবা নিজের ফেরাটা স্মরণীয় করে রাখতে পারবেন দারুণ কিছু করে।

কিন্তু কিসের কী। নির্বাচকদের ভাবনার ঠিক উল্টোটাই করেছেন পাকিস্তানের ব্যাটসম্যান উমর আকমল। ফেরার পর প্রথম দুই ম্যাচেই আউট হলেন শূন্য রানে, গড়লেন লজ্জার এক রেকর্ড।


শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দুই বল খেলে শূন্য রানে আউট হয়েছিলেন উমর। পরের ম্যাচে এক ধাপ অবনতি ঘটিয়ে তিনি ফিরেছেন মুখোমুখি প্রথম বলেই। আর এতেই হয়েছে লজ্জার বিশ্বরেকর্ড।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার চেয়ে বেশিবার প্রথম বলেই শূন্য অর্থাৎ গোল্ডেন ডাকে আউট হননি আর কোনো ব্যাটসম্যান। এতদিন ধরে তার সমানে ছিলেন আরও তিন ব্যাটসম্যান।

তবে তাদের সবাইকে ছাড়িয়ে ছয়বার গোল্ডেন ডাক মারার বিশ্বরেকর্ডই গড়েছেন উমর। এই ফরম্যাটে পাঁচটি করে গোল্ডেন ডাক রয়েছে শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক তিলকারাত্নে দিলশান, পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি এবং বাংলাদেশের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার।

শুধু গোল্ডেন ডাকেই নয়, শূন্য রানে আউট হওয়ার ক্ষেত্রেও লজ্জার বিশ্বরেকর্ডে নাম তুলেছেন উমর। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন তার ডাকের সংখ্যা ১০টি। তবে এখানে তার সমানে রয়েছেন দিলশানও। আর সবধরনের টি-টোয়েন্টিতে ডোয়াইন স্মিথের ২৮টি ডাকের রেকর্ড থেকে মাত্র ১টি কম রয়েছে উমর আকমলের।