শুভ জন্মদিন সুবর্ণা মুস্তাফা

শুভ জন্মদিন সুবর্ণা মুস্তাফা

অভি মঈনুদ্দীন : আজ দেশের কিংবদন্তী নাট্যাভিনেত্রী সুবর্ণা মুস্তাফার জন্মদিন। তবে এবারের জন্মদিন নিয়ে তার বিশেষ কোন আয়োজন নেই বলে জানিয়েছেন। থাকছেন না কোন চ্যানেলের সরাসরি অনুষ্ঠানেও। সকাল থেকে বিকেল পর্যন্ত রেডিও ভূমিতে থাকবেন তিনি। সেখানে একজন ধারা ভাষ্যকার হিসেবে বাংলাদেশ ও উই-িজ’র টেস্ট ক্রিকেট খেলার আপডেট জানাবেন।  এরপর বাকীটা সময় তিনি রাজধানীর উত্তরার নিজ বাস ভবনেই সময় কাটাবেন নিজের মতো করেই। ছোটবেলায় সুবর্ণা মুস্তাফা জন্মদিন উদ্যাপনের সুযোগ পেতেন না। কারণ তার জন্মের সময়টাতেই পরীক্ষা থাকতো।

 যে কারণে সুযোগ পেতেন না তিনি জন্মদিন উদযাপনের। সুবর্ণা মুস্তাফা বলেন,‘ ছোটবেলার জন্মদিনের সময়টাকে মিস করি এটা সত্যি। কিন্তু ছোটবেলায় জন্মদিন উদ্যাপনের সুযোগ পেতাম না। কারণ পরীক্ষা থাকতো আমার জন্মদিনের সময়টাতে। এটা সত্যি যে আব্বা আম্মাকে খুউব মসি করি জন্মদিন এলে। সবাই দোয়া করবেন যেন সুস্থ থাকি ভালো থাকি।’ এদিকে গতকাল থেকে বাংলাদেশ টেলিভিশনে প্রচার শুরু হয়েছে সুবর্ণা মুস্তাফার উপস্থাপনায় বিজয় দিবসের বিশেষ অনুষ্ঠান ‘আনে মুক্তি আলো আনে’। এদিকে আগামী বিজয় দিবসে একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচারের জন্য চয়নিকা চৌধুরী নির্মাণ করেছেন সুবর্ণা মুস্তাফাকে নিয়ে বিশেষ নাটক ‘অপেক্ষা’।

 সুবর্ণা মুস্তাফা সর্বশেষ বদরুল আনাম সৌদ’র নির্দেশনায় ‘গহীন বালুচর’ সিনেমায় অভিনয় করেছেন। এরপর আর নতুন কোন সিনেমায় তাকে অভিনয়ে দেখা যায়নি। আজাদ আবুল কালাম (পাভেল) রচিত ও আফসানা মিমি এবং বদরুল আনাম সৌদ পরিচালিত ধারাবাহিক নাটক ‘ডলস হাউজ’-এ অভিনয় করেছিলেন সুবর্ণা মুস্তাফা। এই নাটকেই প্রথম সুবর্ণা সৌদের নির্দেশনায় অভিনয় করেন। এরপর বদরুল আনাম সৌদের রচনায় ও নির্দেশনায় সুবর্ণা মুস্তাফা অভিনয় করেন ধারাবাহিক নাটক ‘সীমান্ত’, ‘উপসংহার’, ‘গহীনে’, ‘গ্রন্থিক গণকহে’, ‘এলেবেলে’,‘কোমল বিবির অতিথিশালা ও কানা সিরাজউদ্দৌলা’, ‘পিঞ্জর’, ‘ঘোড়ার চাল আড়াই ঘর’, ‘অন্তর্যাত্রা’ ইত্যাদি। সৌদের নির্দেশনায় সুবর্ণা মুস্তাফাকে দেখা গেছে খ- নাটক ‘চিকিৎসক রশিদ করিম ও তার বিবাহ বিষয়ক জটিলতা’, ‘খ-গল্প ১৯৭১’সহ আরো প্রায় ১৩/১৪টি নাটকে। সুবর্ণা মুস্তাফা অভিনীত উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে ‘ঘুড্ডি’, ‘লাল সবুজের পালঅ’, ‘নতুন বউ’, ‘নয়নের আলো’, ‘সুরুজ মিঞা’, ‘রাক্ষস’, ‘কমা-ার’, ‘অপহরণ’, ‘স্ত্রী, ‘দূরত্ব’ ইত্যাদি। ছবি : মোহসীন আহমেদ কাওছার