শাহী মাটন রেজালা

শাহী মাটন রেজালা

শাহী মাটন রেজালা 

গুলশানের জনপ্রিয়, অভিজাত রেস্টুন্টে কারি অ্যাকসেন্টে চলছে আওয়াধি ফুড ফেস্টিভাল। সপ্তাহ জুড়ে এই আয়োজনে অতিথিদের মন কেড়েছে শাহী মাটন রেজালার অনন্য স্বাদ।  শাহী মাটন রেজালা বিশেষ রেসিপিটি দিয়েছেন  কারি অ্যাকসেন্টের সেফ মানজিলাত খানদানি। 


যা লাগবে 
খাসির মাংস ২ কেজি, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ২ চা চামচ, পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, পোস্তবাটা ১ টেবিল চামচ, কাজু বাদাম বাটা ২ চামচ, শাহী জিরাবাটা আধা চা চামচ, জিরাবাটা আধা চামচ, এলাচ, দারুচিনি ও তেজপাতা ৩টা করে, গোলমরিচ, সাদা গোলমরিচ গুঁড়া সামান্য, লবঙ্গ, জয়ফল ও জয়ত্রি গুঁড়া ১ চা চামচ, ঘি আধা কাপ, তেল ৩ টেবিল চামচ, মাওয়া ৩ টেবিল চামচ, তরল দুধ ১ কাপ, আলুবোখারা ৬-৭টা, বেরেস্তা আধা কাপ, ফুডকালার সামান্য, চিনি ২ চা চামচ, টক দই ১ কাপ, কাঁচামরিচ ৫-৬টা, কেওড়া ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও মালাই ২ টেবিল চামচ।

শুকনো মরিচ এবং মাখন সাজানোর জন্য। 

যেভাবে করবেন 
মাওয়া, তরল দুধ, পোস্তবাটা, আলুবোখারা, বেরেস্তা, চিনি, কাঁচামরিচ, পোস্তকুচি, কেওড়া বাদে ওপরের সব উপকরণ ১ টেবিল চামচ তেল দিয়ে মাংসের সঙ্গে মেখে ১ ঘণ্টা ঢেকে রাখুন। এবার হাঁড়িতে বাকি ঘি ও তেল দিয়ে গরম করে মাখানো মাংস ঢেলে দিন। ২-৩ মিনিট নাড়াচাড়া করে অল্প আঁচে ঢেকে দিন। ১৫-২০ মিনিট পর ঢাকনা খুলে ভালো করে কষিয়ে দিন। 

মাংস সেদ্ধ হলে তরল দুধ, পোস্তবাটা, বেরেস্তা, চিনি, কেওড়া ও সামান্য ফুডকালার দিন। মাংস তেলের ওপর উঠে এলে আলু বোখারা ও কাঁচা মরিচ দিয়ে ১০ মিনিট দমে রেখে চুলা বন্ধ করে দিন। 

শুকনো লাল মরিচ ভাজা এবং মাখন দিয়ে ওপরে সাজিয়ে পোলাও, রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।  

কারি অ্যাকসেন্ট রেস্টুরেন্টের পরিচালক অভিষেক সিনহা জানান, সপ্তাহব্যাপী এই উৎসব ১৩ সেপ্টেম্বর শুরু হয়েছে।
রিজার্ভেশনের জন্য যোগাযোগ: +880 9885462 অথবা +880 17 1343 4075