শাজাহানপুরে নিজেদের তৈরি শহীদ মিনারেই শ্রদ্ধা জানালো ২৫ হাজার কোমলমতি শিশু

শাজাহানপুরে নিজেদের তৈরি শহীদ মিনারেই শ্রদ্ধা জানালো ২৫ হাজার  কোমলমতি শিশু

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি: নিজ বিদ্যালয়ে শহীদ মিনার না থাকায় বগুড়ার শাজাহানপুরে কলাগাছ, কাঠ-বাঁশ আর কাদামাটি দিয়ে নিজেদের তৈরি শহীদ মিনারেই ৫২’র ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, শফিকদের প্রতি শ্রদ্ধা জানালো ২৫ হাজার কোমলমতি শিশু। শাজাহানপুর উপজেলায় ১২১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২টি রেজিষ্টার্ড প্রাথমিক বিদ্যালয়, ৫৩টি এবতেদায়ী মাদ্রাসা এবং ৫৩টি কেজি স্কুলসহ মোট ২২৯টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ২৫ হাজার কোমলমতি শিশু লেখাপড়া করছে। এর মধ্যে মাত্র     

৫টি বিদ্যালয়ে শহীদ মিনার আছে। বাকি ২২৪টি বিদ্যালয়ে শহীদ মিনার নেই। এমতাবস্থায় কোমলমতি শিশুরা কলাগাছ, কাঠ-বাঁশ, কাদা মাটি দিয়ে নিজেদের তৈরি শহীদ মিনারেই মহান ভাষা আন্দোলে আত্মোৎসর্গকারী ভাষা শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়েছে। শাজাহানপুর উপজেলা শিক্ষা অফিসার কামরুল হাসান জানিয়েছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও  মুজিববর্ষ উপলক্ষ্যে উপজেলা শিক্ষা অফিস থেকে ৫ দফা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। তার অন্যতম কর্মসূচি হলো প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা। ইতোমধ্যে ৭-৮টি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ কাজ শুরু হয়েছে। আগামী ১০ মার্চের মধ্যে সবগুলো বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে তিনি দাবি করেন।

৫ দফা কর্মসূচির অন্যগুলো হলো- প্রতিটি বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার, মুক্তিযুদ্ধ কর্ণার, সততা স্টোর স্থাপন এবং মিড ডে মিল চালুকরণ। উপজেলার বনানী বন্দরে অবস্থিত আলট্র্যা মডার্ণ কেজি স্কুলের ১ম শ্রেণির শিক্ষার্থী নাফিজুর রহমান মুসা। তার বাড়ি বেজোড়া দক্ষিণপাড়া গ্রামে। নিজের স্কুলে শহীদ মিনার না থাকায় সে তার নিজ বাস ভবন ‘প্রজন্ম নিবাস’র ছাদে কয়েকটি ইট, কিছু কাদা মাটি আর কয়েক টুকরা পাট কাঠি দিয়ে নিজেই তৈরি করেছে শহীদ মিনার। আর ছাদ বাগান থেকে তোলা নানা রকমের ফুল নিজের তৈরি শহীদ মিনারে অর্পণের মধ্য দিয়ে ৫২’র ভাষা শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা নিবেদন করেছে। শুধু নাফিজুর রহমান মুসা’ই নয়, তার মতো করে নিজেদের তৈরি শহীদ মিনারেই মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে শাজাহানপুর উপজেলার ২৫ হাজার কোমলমতি শিশু শিক্ষার্থী। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানাগেছে, শাজাহানপুর উপজেলায় ৩১টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ১১টি বিদ্যালয়ে শহীদ মিনার আছে। বাকি বিদ্যালয় সমূহে শহীদ মিনার নির্মাণে উদ্যোগ নেয়া হয়েছে।