রুশ জাহাজের ধাওয়া খেয়ে ভয় পেল মার্কিন যুদ্ধজাহাজ

রুশ জাহাজের ধাওয়া খেয়ে ভয় পেল মার্কিন যুদ্ধজাহাজ

মার্কিন যুদ্ধজাহাজের দিকে ‘তেড়ে আসছে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ, ছবি: সংগৃহীত

উত্তেজনা চলছে উপসাগরীয় অঞ্চলে। এরইমধ্যে মার্কিন যুদ্ধজাহাজের দিকে ‘তেড়ে এসেছে’ রাশিয়ার একটি যুদ্ধজাহাজ। অভিযোগ উঠেছে, ‘আক্রমণাত্মকভাবে’ এগিয়ে এসেছিল রুশ যুদ্ধজাহাজটি।


বৃহস্পতিবার (০৯ জানুয়ারি) উত্তর আরব সাগরে এ ঘটনা ঘটে।

মার্কিন নৌবাহিনী অভিযোগ করেছে, রাশিয়ার যুদ্ধজাহাজটি মার্কিন জাহাজ থেকে দেওয়া সতর্কবার্তাকে ইচ্ছা করে এড়িয়ে গেছে। যুদ্ধজাহাজটি খুব দ্রুত এবং আক্রমণাত্মকভাবে মার্কিন যুদ্ধজাহাজ ফারাগাটের দিকে তেড়ে আসে। এর মাধ্যমে এই অঞ্চলে উত্তেজনা আরও বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী।

মধ্যপ্রাচ্যের জলসীমায় টহলরত মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহর বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার উত্তর আরব সাগরে নিয়মিত অভিযান পরিচালনা করার সময় আমাদের ইউএসএস ফারাগাটের দিকে আগ্রাসীভাবে এগিয়ে আসে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ।

যদিও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিক্রিয়ায় জানিয়েছে, ইউএসএস ফারাগাট বিপজ্জনক কৌশল অবলম্বন করেছিল। মার্কিন নৌবাহিনী ‘বাস্তবের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়’ এবং তারা ‘অপেশাদারির’ মতো আচরণ করে।

এদিকে, প্রায় সাত মাস আগে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন ও রুশ যুদ্ধজাহাজ এত কাছাকাছি এসেছিল। তখন দুটি জাহাজের মধ্যে সংঘর্ষ এড়াতে মার্কিন জাহাজকে কৌশল অবলম্বন করতে হয়েছিল।