রংপুর অঞ্চলে সোনালী ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষক

রংপুর অঞ্চলে সোনালী ধান  কাটা ও মাড়াইয়ে ব্যস্ত কৃষক

রংপুর জেলা প্রতিনিধি : রংপুরে শুরু হয়েছে ধান কাটা, মাড়াই ও শুকানোর কাজ। কৃষকেরা ব্যস্ত সময় পার করছে। এবার রংপুর অঞ্চলে ৬ লাখ ৩৫ হাজার ৪০৪ হেক্টর জমিতে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে রোপণ করা হয়েছে ৬ লাখ ৮ হাজার ৮৫২ হেক্টর জমি। যা শতকরা হিসেবে ৯৫ দশমিক ৮২ শতাংশ।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র বলছে, এবার আবহাওয়া অনুকূলে থাকলেও দু’দফা বন্যার কারণে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা পুরোপুরি অর্জিত হয়নি। তবে গত বছরের চেয়ে এবার ৪ হাজার ৯০২ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ বেড়েছে। এর মধ্যে ২ লাখ ১২ হাজার ৭৩০ হেক্টর জমির ধান কর্তন করা হয়েছে। রংপুর কৃষি অঞ্চলের পাঁচ জেলা রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী ও লালমনিরহাটে এবার আমন মৌসুমে স্থানীয়সহ হাইব্রিড ও উফশী ধান রোপণ করেছে কৃষকরা।
 
এর মধ্যে রংপুর জেলায় ১ লাখ ৭৬ হাজার ৭৪১ হেক্টর জমিতে রোপা আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও রোপণ হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৮০৫ হেক্টর জমি। কৃষি সম্প্রসারণ অধিদফতর রংপুর অঞ্চল সূত্র মতে, রোপণ করা ৬ লাখ ৮ হাজার ৮৫২ হেক্টর জমি থেকে ইতোমধ্যে (গতকাল ২২ নভেম্বর পর্যন্ত) ২ লাখ ১২ হাজার ৭৩০ হেক্টর জমির ধান কর্তন করা হয়েছে। এর মধ্যে রংপুর জেলায় ৬৬ হাজার ৭৪৫ হেক্টর, গাইবান্ধায় ১০ হাজার ২০০ হেক্টর, কুড়িগ্রাম জেলায় ২৪ হাজার ৯৫৪ হেক্টর ও লালমনিরহাটে ৪২ হাজার ৬৪৫ হেক্টর এবং নীলফামারী জেলাতে ৬৮ হাজার ১৮৬ হেক্টর জমির ধান কর্তন করা হয়েছে।