মোদিকে চিঠি হলিউড অভিনেত্রী পামেলা অ্যান্ডারসনের

মোদিকে চিঠি হলিউড অভিনেত্রী পামেলা অ্যান্ডারসনের

কয়েকদিন আগে ভারতের ভয়াবহ দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন অস্কার বিজেতা অভিনেতা লিওনার্দো দ্য ক্যাপ্রিও। এবার এই বিষয়ে চিঠি লিখে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে উদ্বেগ প্রকাশ করলেন যুক্তরাষ্ট্রের অভিনেত্রী পামেলা অ্যান্ডারসন। খবর কলকাতা টাইমস টোয়েন্টি ফোরের।
পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিম্যালসের (পিইটিএ) পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এই অভিনেত্রী ভারতের প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে দিল্লি দূষণের ভয়াবহতা, আবহাওয়া ও জলবায়ুর পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণায়নের মতো গুরুতর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন।
তিনি লেখেন, দিল্লির মারাত্মক দূষণে আক্রান্তদের পাশে আছি আমি। এখানকার বাসিন্দাদের পাশাপাশি পশুদের নিয়েও উদ্বিগ্ন আমি। কারণ পশুরা মুখে মাস্ক পড়তে পারে না। এছাড়া তারা বাড়ির ভেতরেও থাকতে পারে না।
এই হলিউড অভিনেত্রী চিঠিতে আবহাওয়া পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইয়ের প্রয়োজনীয়তার বিষয়ে নিজের মত প্রকাশ করেন। তিনি আবহাওয়া পরিবর্তনের বিষয়ে মোদিকে কিছু পরামর্শ দেন। এগুলোর একটি হলো সরকারি স্তরের সব বৈঠকে আমিষ জাতীয় খাবার নিষিদ্ধ করা।
তার মতে, ভবিষ্যতে মাংস ও ডেইরি কোম্পানিগুলো থেকে সবচেয়ে বেশি দূষণ ছড়াবে বিশ্বে। জাতিসংঘও বারবার বলেছে আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধে লড়তে খাদ্যাভ্যাস বদলাতে হবে। এছাড়া আমিষ ছেড়ে সবজি জাতীয় খাবার খাওয়ার ওপর জোর দিয়েছে। এটা অপশন নয়, প্রয়োজন।
পামেলা অ্যান্ডারসন এই প্রসঙ্গে নিউজিল্যান্ড, জার্মানি ও চীনের উদাহরণ তুলে ধরেন। তিনি লেখেন, এসব দেশে মাংসজাতীয় খাবার খাওয়া কমিয়ে দেয়া হয়েছে। ভারতও চাইলে এমনটি করতে পারবে। তিনি আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধে লড়তে মোদিকে ভারতের হয়ে নেতৃত্ব দেয়ার আহ্বান জানান।