মেসিকেও ছাড়িয়ে গেলেন ফাতি!

মেসিকেও ছাড়িয়ে গেলেন ফাতি!

মেসি ও ফাতি: ছবি-সংগৃহীত

বয়স মাত্র ১৬ বছর। এই বয়সেই একের পর এক রেকর্ড গড়ে চলেছেন বার্সেলোনার কিশোর ফরোয়ার্ড আনসু ফাতি। লা লিগার ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে অভিষেক হওয়ার রেকর্ড আগেই গড়েছেন তিনি। এবার লা লিগার ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোল এবং গোলে সহায়তা করে আরেকটি রেকর্ড গড়লেন ফাতি।


শনিবার (১৪ সেপ্টেম্বর) দিবাগত রাতে ক্যাম্প ন্যুয়ে নিজের ১৬ বছর ৩১৮ দিন বয়সে ভ্যালেন্সিয়ার বিপক্ষে মাঠে নামেন ফাতি। লিওনেল মেসি-লুইস সুয়ারেজদের মতো তারকাদের অনুপস্থিতিতে প্রথমবারের মতো মূল একাদশে সুযোগ পেয়ে আক্রমণভাগের দায়িত্ব নেন তিনি। তার ওপর আস্থা রাখার প্রতিদান দিতে বেশিক্ষণ সময় নেননি। 

ম্যাচের দ্বিতীয় মিনিটে ফ্রাঙ্কি ডি জংয়ের নিচু হয়ে আসা পাস থেকে গোল করে বার্সেলোনাকে এগিয়ে দেন ফাতি। এরপর সপ্তম মিনিটে ডি জংকে দিয়ে করান দলের দ্বিতীয় গোল। তাতেই লা লিগার ইতিহাসে সবচেয়ে কম বয়েসী খেলোয়াড় হিসেবে গোল ও অ্যাসিস্টের রেকর্ড গড়েন এই গিনি-বিসাউ ফরোয়ার্ড। ম্যাচটিতে কাতালানরা জিতেছে ৫-২ ব্যবধানে। বার্সার হয়ে অভিষেক গোল পেয়েছেন ডি জং। 

৬০ মিনিট পযর্ন্ত মাঠে ছিলেন ফাতি। যতক্ষণ মাঠে ছিলেন ততক্ষণ ত্রাস ছড়িয়েছেন প্রতিপক্ষের শিবিরে। এর আগে ওসাসুনার বিপক্ষে ম্যাচে বদলি হিসেবে নেমে লা লিগায় অভিষেক হয়েছিল তার। বার্সেলোনা হয়ে সবচেয়ে কম বয়সে অভিষেকে গোল করে রেকর্ডও গড়েছিলেন। কিন্তু এরনেস্তো ভালভার্দের দল জয় পায়নি। 

এই নিয়ে ফাতি বার্সার জার্সিতে ৩ ম্যাচে ২ গোল করলেন। একটা জায়গায় তিনি ছাড়িয়ে গেছেন বার্সেলোনার প্রাণভোমরা মেসিকেও। ক্যাম্প ন্যুয়ে আর্জেন্টাইন ফরোয়ার্ডের চেয়ে ভালোভাবে ক্যারিয়ার শুরু করেছেন তিনি। ১৭ বছর বয়সে বার্সার মূল দলে অভিষেক হয় মেসির। কাতালানদের হয়ে লা লিগায় মেসির দুই গোল করতে খেলতে হয়েছিল ১৩ ম্যাচ। অথচ ফাতি তা পেয়ে গেছেন তৃতীয় ম্যাচেই। 

আগামী ৩১ অক্টোবর ৩১ বছরে পা রাখবেন ফাতি। এই কিশোর বয়সে তিনি যেভাবে ছুটে চলেছেন তা ধরে রাখতে পারলে একদিন হয়তো অনেক মাইলফলক স্পর্শ করবেন। তবে মেসিকে ছুঁতে আরো যোজন যোজন পথ পাড়ি দিতে হবে ফুটবলের এই নতুন তারকাকে।