মুখোমুখিতে এগিয়ে পাকিস্তান, বিশ্বকাপে একক দাপট ভারতের

মুখোমুখিতে এগিয়ে পাকিস্তান, বিশ্বকাপে একক দাপট ভারতের

ভারত-পাকিস্তান লড়াই মানেই অন্যরকম আবহ। ক্রিকেটের মাঝেও যুদ্ধ যুদ্ধ ভাব। এই একটি লড়াইয়ের জন্য দিনের পর দিন অপেক্ষায় থাকেন ক্রিকেট সমর্থকরা। আগে তো হরহামেশাই দেখা যেত। দুই দেশের রাজনৈতিক বৈরিতায় বহুল প্রতীক্ষিত সেই লড়াইটি এখন দেখা যায় কালেভদ্রে, শুধু আইসিসির ইভেন্টগুলোতে।

এই আইসিসির ইভেন্টের বদৌলতেই আজ (রোববার) আরও একবার ভারত-পাকিস্তান মহারণ দেখার সৌভাগ্য হচ্ছে ক্রিকেটপ্রেমীদের। যে ম্যাচ নিয়ে ব্যাপক আগ্রহ সবার। কে জিতবে এবারের লড়াই?


পরিসংখ্যান বলছে, বিশ্বকাপ বলেই এই লড়াইয়ে ফেবারিট থাকবে ভারত। কেননা এখন পর্যন্ত এই টুর্নামেন্টে ছয়বারের দেখায় প্রতিবারই পাকিস্তানকে হারিয়েছে দলটি। আজ জিততে হলে সেই ইতিহাস বদলাতে হবে সরফরাজ আহমেদদের।

যদিও অন্য একটি পরিসংখ্যান আশার আলো দেখাতে পারে পাকিস্তানি ক্রিকেট সমর্থকদের। বিশ্বকাপে ব্যর্থ হলেও ভারতের চেয়ে কিন্তু সব মিলিয়ে এগিয়েই রয়েছে পাকিস্তান।

এখন পর্যন্ত ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ১৩১ বার। এর মধ্যে ৭৩টি ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান। ভারত জিতেছে ৫৪টি। ৪টি ম্যাচের কোনো ফল হয়নি।

বোঝাই যাচ্ছে, ওয়ানডে পরিসংখ্যানে ভারতের চেয়ে পাকিস্তান বেশ বড় ব্যবধানেই এগিয়ে। ১৯টি ম্যাচ বেশি জিতেছে তারা। শুধু এই পরিসংখ্যান নয়, মুখোমুখি সর্বশেষ দেখায়ও ভারতকে নাকাল করেছে পাকিস্তান।

ইংল্যান্ডে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সর্বশেষ মুখোমুখি হয়েছিল দুই দল। সে ম্যাচে ভারতকে ১৮০ রানের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা জেতে পাকিস্তান। এবার বিশ্বকাপও হচ্ছে সেই ইংল্যান্ডে। ইতিহাস কি বদলাতে পারবে সরফরাজের দল?