‘মিয়ানমারের প্রত্যাখানে কিছু যায় আসে না’

‘মিয়ানমারের প্রত্যাখানে কিছু যায় আসে না’

জাতিসংঘের আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রতিবেদন মিয়ানমার  সরকার প্রত্যাখ্যান করায় কিছু যায় আসে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার ( ২৯ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। নেপালে বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনের বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংবাদ সম্মেলনে মিয়ানমার থেকে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির তদন্ত প্রত্যাখানের বিষয়ে মন্তব্য জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমার  সরকার যে এই প্রতিবেদন প্রত্যাখ্যান করবে, তা খুবই স্বাভাবিক। কিন্তু এতে কিছু যায় আসে না। পুরো বিশ্ব জানে, বাংলাদেশ প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক বজায় রেখে খুব ধৈর্যের সঙ্গে এই সঙ্কট মোকাবেলা করেছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরো জানান, জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি যে প্রতিবেদন দিয়েছে, সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রতিবেদনটি সমিন্বত ও  তথ্যবহুল।

উল্লেখ্য, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রস্তাবের ভিত্তিতে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করা হয়েছিলো। গত ২৮ আগস্ট প্রকাশিত কমিটির প্রতিবেদনে মিয়ানমারের শীর্ষ সেনা কর্মকর্তাদের গণহত্যার জন্য দায়ী করা হয়েছে। তবে মিয়ানমার সরকার এই প্রতিবেদন প্রত্যাখান করেছে।