মাহবুব তালুকদারের অভিযোগের জবাব দিলেন ইসি সচিব

মাহবুব তালুকদারের অভিযোগের জবাব দিলেন ইসি সচিব

জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের দেওয়া ‘কমিশনের অভ্যন্তরেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই’ এমন বক্তব্যের জবাব দিলেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর। তিনি বলেছেন, পাঁচজন কমিশনারকে নিয়ে কমিশন। কোনো কোনো বিষয়ে তারা দ্বিমত হন, আবার আলোচনার মাধ্যমে একমতও হন। সে জন্য সুন্দর নির্বাচন হচ্ছে।


রোববার (২৬ জানুয়ারি) নির্বাচন ভবনের নিজ দফতরে এমন কথা বলেন ইসি সচিব। এর আগে মাহবুব তালুকদার এক ব্রিফিংয়ে অভিযোগ করেন-কমিশন বৈঠকে তার বক্তব্য দেওয়ার স্থান সঙ্কুচিত হয়ে গেছে। তার বক্তব্য আমলে নেওয়া হয় না। তাই কমিশনের অভ্যন্তরেই লেভেল প্লেয়িং ফিল্ড নেই।

এর সাংবাদিকরা নির্বাচন কমিশন সচিবের কাছে প্রতিক্রিয়া জানতে চাইলে মো. আলমগীর বলেন, নির্বাচন কমিশনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই, মাহবুব তালুকদারের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, তিনি কি বুঝিয়েছেন জানি না। পাঁচজন কমিশনারকে নিয়ে কমিশন। কোনো কোনো বিষয়ে তারা দ্বিমত হন, আবার আলোচনার মাধ্যমে একমতও হন। সে জন্য সুন্দর নির্বাচন হচ্ছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কাজও ঠিক মতোই চলছে।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে তথ্য চাইলেও তাকে দেওয়া হয়নি এমন অভিযোগের বিষয়ে তিনি বলেন, রিটার্নিং কর্মকর্তারা তথ্য দিতে বাধ্য। তবে তারা কমিশনকে জানাবে। যেহেতু কমিশনের বিষয়ে সেহেতু সিইসির কাছে আগে তথ্য জানাতে হবে। তবে সরাসরি কাউকে উত্তর দিতে পারবেন না। তিনি একজন কমিশনারের কাছে তথ্য দিতে বাধ্য না। দিলে পাঁচজনের কাছে দিতে হবে।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটি নির্বাচনকে সামনে রেখে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে মাহবুব তালুকদার দু’টো ইউও (আনঅফিসিয়াল) নোট দেন। যেখানে নির্বাচনী আচরণ বিধি প্রতিপালনসহ নানা বিষয় নিশ্চিত করার প্রতি তাগিদ দেন তিনি।