মালদ্বীপে বাংলাদেশিদের জন্য হটলাইন

মালদ্বীপে বাংলাদেশিদের জন্য হটলাইন

মালদ্বীপে জরুরি অবস্থা জারি করায় দেশটিতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের বিনা প্রয়োজনে বাইরে না থাকার এবং সতর্ক থেকে চলাফেরা করার পরামর্শ দিয়েছে মালের বাংলাদেশ দূতাবাস। সরকারি হিসাবে সার্কভুক্ত দেশ মালদ্বীপে বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন প্রায় এক লাখ বাংলাদেশি।

জরুরি প্রয়োজনে তাদের যোগাযোগের জন্য দূতাবাসের পক্ষ থেকে একটি হটলাইন চালু করা হয়েছে, যার নম্বর +9603320859। মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতি সেখানে অবস্থানরত বাংলাদেশিদের জরুরি প্রয়োজন ছাড়া কর্মস্থল বা বাসার বাইরে না থাকাই নিরাপদ হবে।

পাশাপাশি মিছিল, সমাবেশসহ যে কোনো ধরনের ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে তাদের। উচ্চ আদালতের সঙ্গে টানাপড়েনে মালদ্বীপে রাজনৈতিক সঙ্কট ঘনীঘূত হওয়ার প্রেক্ষাপটে দেশটির প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন সোমবার রাতে ১৫ দিনের জন্য দেশে জরুরি অবস্থা জারি করেন।

ফলে দেশটির সংবিধানে বর্ণিত নাগরিক অধিকারের বেশ কিছু বিধান এখন কার্যকর থাকবে না। নিরাপত্তা বাহিনীও বাড়তি ক্ষমতা ভোগ করবে। এই পরিস্থিতিতে পর্যটকদের কাছে আকর্ষণীয় এই দ্বীপ দেশে ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র ও চীন।