মজাদার চিকেন রোস্টের সহজ রেসিপি

বিয়েবাড়িতে কিংবা অতিথি আপ্যায়নে চিকেন রোস্ট থাকবেই। ঈদে তো চিকেন রোস্ট না হলে চলেই না । এমন কেউ নেই যে রোস্ট পছন্দ করে না ছোট বড় সবাই পছন্দ করে ।তাই অনেকের আফসোস থাকে যে তাদের তৈরি চিকেন রোস্ট অতটা সুস্বাদু হয় না।

সুস্বাদু চিকেন রোস্ট আপনি চাইলেই তৈরি করা সম্ভব।  চলুন তৈরি করি-

 

উপকরণ

৪-৫টি  চিকেন পিস মাঝারি সাইজের

দুধ ১কাপ

সস আধা কাপ

জায়ফল,জৈত্রিক ,কাঠবাদাম ,পোস্তদানা ,চিনাবাদাম , সাদা গোলমরিচ , শাহি জিরা একসাথে বাটা ১চা -চামচ

পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ

আদা বাটা দুই চা- চামচ

রসুন বাটা দুই চা- চামচ

জিরা বাটা দুই চা- চামচ

লেবু দুই টুকরা

চিনি অল্প

মরিচ গুড়া ১ চামচ

লবণ পরিমাণ মতো

প্যাকেট রেডিমেট রোস্ট মসলা ১ চামচ

পেঁয়াজ কুচি ১ কাপ

কাঁচামরিচ ৫-৬ টি

এলাচি ৪টি

দারুচিনি ৪টি

তেজপাতা ২টি

তেল পরিমাণ মতো

পানি

 

প্রণালি 

মুরগি রোস্টের মতো করে কেটে লবণ দিয়ে মাখিয়ে রাখুন। কড়াইতে তেল দিয়ে তাতে মুরগির টুকরাগুলো বাদামি রঙ করে ভেজে তুলুন। এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে তাতে অল্প পানি দিয়ে আদা বাটা , রসুন বাটা , জিরা বাটা  , পেঁয়াজ বাটা, জায়ফল, জৈত্রিক যে মসলাগুলোে একসাথে বাটা আছে সেগুলো দিয়ে দিন ।

তারপর তেজপাতা , দারুচিনি , এলাচি দিয়ে নেড়ে দিন । তারপর সস চিনি, মরিচ গুড়া ,লবণ , রেডিমেট রোস্ট মসলা দিয়ে কষিয়ে নিন ।

মরিচ গুড়া দেওয়ার কারণ হচ্ছে কালার সুন্দর হয় আর ঝালও হয় যারা একটু বেশি ঝাল পছন্দ করে । কষানো হয়ে গেলে ভাজা মুরগিগুলো দিয়ে রান্না করুন । তারপর কিছুক্ষণ পর কাঁচামরিচ আর দুধে লেবু চিপে দিয়ে দিন ।

ভালো করে কষানো হলে অল্প পানি দিয়ে ভুনা করে নিন । মসলাগুলো ভালো করে মুরগির টুকরার গায়ে লেগে গেলেই মজাদার রোস্ট তৈরি হয়ে যাবে। ব্যস , হয়ে গেল , এবার তবে পরিবেশনের পালা! গরম গরম পোলাও কিংবা বিরিয়ানির সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু চিকেন রোস্ট।

 

সূত্র : সকালের হাসি ডট কম