ভেজাল রাসায়নিক দিয়ে তৈরি হচ্ছে ফিস অ্যান্ড পোল্ট্রি ফিড

ভেজাল রাসায়নিক দিয়ে তৈরি হচ্ছে ফিস অ্যান্ড পোল্ট্রি ফিড

দেড় বছর আগের মেয়াদোত্তীর্ণ পণ্য ও রাসায়নিক দ্রব্য দিয়ে তৈরি হচ্ছে হাঁস, মুরগি ও মাছের খাদ্য। কারখানার ভেতর নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ, চারদিকে ঘুরছে ইঁদুর, তেলাপাকা।

মঙ্গলবার সাভারের মেঘনা ফিস অ্যান্ড পোল্ট্রি ফিড মিলে অভিযান চালিয়ে এ প্রমাণ পায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ অভিযোগে প্রতিষ্ঠানটিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।


বিষয়টি  নিশ্চিত করেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল
 
তিনি বলেন, মেঘনা ফিস অ্যান্ড পোল্ট্রি ফিড মিল অনেক বড় প্রতিষ্ঠান। তারা প্রতিদিন শত শত বস্তা মাছ ও পোল্ট্রি ফিড উৎপাদন করছে। কিন্তু তাদের মিলের খাদ্য প্রক্রিয়াকরণের অবস্থা খুব খারাপ। ভেতরে চারদিকে ঘুরছে ইঁদুর, তেলাপাকা। বিক্রির উদ্দেশে মজুদ করে যে খাদ্য বস্তা রাখা হয়েছে সেখানেও মিলল পচা খাদ্য।

এছাড়া পোল্ট্রি ও ফিস ফিডে যেসব ফুড অ্যাডিটিভস ব্যবহার করা হচ্ছে তা দেড় বছর আগের মেয়াদোত্তীর্ণ। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান তিনি।

অভিযানে সার্বিক তত্ত্বাবধান করেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ-সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। অভিযানে সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন) - ১ এর সদস্যরা।