ভারতের পদক লাভ করলেন রংপুরের মেয়ে শাহনাজ

ভারতের পদক লাভ করলেন  রংপুরের মেয়ে শাহনাজ

রংপুর জেলা প্রতিনিধি :  বিদেশে রংপুর তথা  দেশের মুখ উজ্জল করলেন শাহনাজ বেগম লাভলী। নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে ভারতের কোলকাতায় সম্প্রতি তিনি ভারতের শ্রুতিবৃত্ত ও কথামানবী সংগঠনের পক্ষ থেকে স্বর্ণপদক লাভ করেন। কলকাতার  ডাঃ ত্রিগুণা সেন অডিটরিয়ামে এক অনুষ্ঠানে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী অরুপ বিশ্বাস শাহনাজ বেগম লাভলীল হাতে এই পদক তুলে দেন। এছাড়াও তিনি কলকাতায় আরও বেশ কয়েকটি পদকও গ্রহণ করেছেন।কঠোর পরিশ্রম আর অধ্যাবসায় থাকলে জীবনে যে সাফল্য অনিবার্য তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন রংপুরের মেয়ে কেরানীপাড়া ডিসির মোড় সংলগ্ন স্থানে বসবাসরত সফল নারী উদ্যোক্তা শাহনাজ বেগম লাভলী। ১৯৯৮ সালে রংপুর কেরানীপাড়ার এক সম্ভ্রান্ত পরিবারে যখন তার বিয়ে হয় তখন অন্য নারীদের মত তিনিও স্বপ্নে বিভোর ছিলেন। কিন্তু বিয়ের কিছুদিন যেতে না যেতেই তাকে পারিবারিকভাবে বিপর্যস্ত পরিস্থিতির মুখোমুখি হতে হয়।

 এক পর্যায়ে বাধ্য হয়ে সংসারের হাল ধরতে হয় তাকে। ওই সময় গহনা বিক্রি করে ও ঋণ নিয়ে তিনি ছোট পরিসরে পোল্ট্রি খামার গড়ে  তোলেন। এরই মধ্যে যুব উন্নয়ন অধিদফতরের প্রশিক্ষণ নিয়ে উন্নত পদ্ধতিতে খামার গড়ে  তোলার ফলে খামার হতে লাভ ভালোই হতে থাকে তার। দিনে দিনে তার খামারের পরিধি বৃদ্ধি পায় ও মূলধন তৈরি হয়। পোল্ট্রির পাশাপাশি তিনি ডেইরী খামারও গড়ে তোলেন। সেখানেও তিনি লাভবান হতে থাকেন। এরই মধ্যে তিনি পার্লারের প্রশিক্ষন নিয়ে ২০০০ সালে ঘরোয়াভাবে বিউটি পার্লারের কার্যক্রম চালানোর চেষ্টা করেন। প্রথমে তিনি পার্লারে একাই কাজ করলেও তার কাজের সুনামের কারণে সেবাগ্রহীতা বেড়ে যায়। তার পাশাপাশি সেখানে আরও ২ জন বেকার নারীর কর্মসংস্থান সৃষ্টি হয়। এক পর্যায়ে ডিসির মোড়ে সরকারি জায়গা লীজ     ভারতের পদক লাভ করলেন

নিয়ে এ্যানজেলা বিউটি পার্লার নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। সেখানে কর্মসংস্থানের সুযোগ হয় আরও ৮ জনের। পরবর্তীতে সার্কিট হাউজের সামনে নিজ জায়গায় বড় পরিসরে বিউটি পার্লার ও জিম গড়ে তোলেন। সেখানে এখন কর্মরত রয়েছে ৪৫ জন নারী। শুধু তাই নয়, ডেইরী, পোল্ট্রি এবং পার্লারের পাশাপাশি নগরীর প্রাণকেন্দ্রে চাঁদ পেট্রোলিয়াম নামে একটি পেট্রোল পাম্পের ব্যবসায় তার অংশীদারিত্ব রয়েছে। এসব কর্মকান্ডের মধ্যে একদিকে যেমন নিজের আর্থিক স্বচ্ছলতা অর্জন করেছেন অপরদিকে তিনি নারীদের কর্মসংস্থান সৃষ্টি করে তাদেরও স্বাবলম্বী হওয়ার সুযোগ করে দিয়েছেন। অতি সম্প্রতি তিনি ভারতের শ্রুতিবৃত্ত ও কথামানবী সংগঠনের পক্ষ থেকে স্বর্ণপদক লাভ করেন। কলকাতার  ডাঃ ত্রিগুণা সেন অডিটরিয়ামে অনুষ্ঠানে ভারতের পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী অরুপ বিশ্বাসের হাত থেকে পদক গ্রহণ করেন। কলকাতায় আরো বেশ কয়েকটি পদকও গ্রহণ করেন তিনি। শাহনাজ বেগম লাভলী জানান, চেষ্টা ও সততা থাকলে নারী-পুরুষ কোন বিষয় নয়। যে কারো পক্ষেই সফলতা লাভ করা সম্ভব।