ভারগাসের জোড়া গোলে উড়ে গেল জাপান

ভারগাসের জোড়া গোলে উড়ে গেল জাপান

জয় দিয়েই কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার মিশন শুরু করলো বর্তমান চ্যাম্পিয়ন চিলি। আজ (মঙ্গলবার) গ্রুপ 'সি' এর ম্যাচে টুর্নামেন্টের অতিথি দল জাপানকে গোল বন্যায় ভাসায় গত দুই আসরের চ্যাম্পিয়ন দল চিলি। এদোয়ার্দো ভারগাসের জোড়া গোলে 'লা রোজা'দের জয় ৪-০ গোলের বড় ব্যবধানে।

সাও পাওলোর মরুম্বিতে ফেভারিট হিসেবেই জাপানের বিপক্ষে খেলতে নামে চিলি। ম্যাচের শুরু থেকেই মাঠে তাই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে অ্যালেক্সি সানচেজ-আর্তুরো ভিদালরা। জাপান যে খুব একটা পিছিয়ে ছিল তাও কিন্তু নয়। তবে মহাদেশের বাইরের দলকে গোল করার কোনো সুযোগই দিচ্ছিল না চিলির রক্ষণভাগ।


প্রথমার্ধে গোল হয় মাত্র ১টি। সেটি আসে ম্যাচের ৪১ মিনিটে সেন্ট্রাল মিডফিল্ডার এরিক পুলগালের হেড থেকে। কর্নার থেকে ভেসে আসা বল দারুণ হেডে জালে পাঠান তিনি। ওই ১ গোলের সুখস্মৃতি নিয়েই বিরতিতে যায় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

sanches

দ্বিতীয়ার্ধে চিলির ফুটবলারদের সামনে কোনো পাত্তাই পায়নি তাকেফুসা কুবো-ইয়ুতা নাকায়ামারা। ৫৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ভারগাস। ডি-বক্সের বাইরে থেকে তার নেয়া জোরালো শট খুঁজে নেয় জালের ঠিকানা।

গোলের দেখা পান ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা ফুটবলার অ্যালেক্সিজ সানচেজেও। ৮২ মিনিটে হেড থেকে গোল আদায় করে নেন তিনি। আর জাপানের কফিনে শেষ পেরেকটি ঠোকেন পুরো ম্যাচে দুর্দান্ত খেলা ভারগার। ম্যাচে দলের চতুর্থ ও তার দ্বিতীয় গোলটি আসে সানচেজের গোল করার ঠিক ১ মিনিট পরেই; ডি-বক্সের বাইরে থেকে এই ফরোয়ার্ডের দুর্দান্ত এক চিপ গোলরক্ষকের মাথার উপর দিয়ে অতিক্রম করে গোললাইন। এদিকে এই গোলের মধ্যে দিয়ে বেশ কিছু রেকর্ড গড়ে ফেলেন ভারগাস। মার্সেলো সালাসকে পেছনে ফেলে ৩৮ গোল নিয়ে এখন চিলির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি। এ ছাড়াও কোপা আমেরিকায় চতুর্থ সর্বোচ্চ গোলদাতা এখন তিনি।

এ জয়ে পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখলে নিলো চিলি। তাদের পরের ম্যাচ আগামী শনিবার ইকুয়েডরের বিপক্ষে। আর জাপান তাদের দ্বিতীয় ম্যাচ খেলবে আগামী শুক্রবার শক্তিশালী উরুগুয়ের বিপক্ষে।