বড়াইগ্রামে অটো চালকলের বিষাক্ত বর্জ্যে ফসল নষ্টের প্রতিবাদে মানববন্ধন

বড়াইগ্রামে অটো চালকলের বিষাক্ত বর্জ্যে ফসল নষ্টের প্রতিবাদে মানববন্ধন

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামের গড়মাটি মেসার্স রশিদ অটো রাইস মিলের ধান সিদ্ধ ও নিজস্ব বিদ্যুৎ উৎপাদন কাজে ব্যবহৃত বিষাক্ত বর্জ্য ও কেমিক্যাল মিশ্রিত পানি ছেড়ে বিলে জলাবদ্ধতা সৃষ্টি করায় শত শত বিঘা জমি অনাবাদি হয়ে পড়া ও অন্যান্য আবাদি জমির ফসল নষ্ট করার প্রতিবাদে নলখোলা বিলে জমির আইলে মানববন্ধন করেছে নওগ্রাম ও গড়মাটি গ্রামের ক্ষতিগ্রস্ত কয়েকশ’ কৃষক। এছাড়া অবিলম্বে বিলে চাল কলের পানি ছাড়া বন্ধ করার দাবিও জানিয়েছেন কৃষকরা।

গতকাল সোমবার মানববন্ধনে ক্ষতিগ্রস্ত কৃষক মাহফুজুর রহমান, ইউপি সদস্য ভাসান আলী, সাবেক ইউপি সদস্য জামির হোসেন, কৃষক গোলাম আযম, সাইদুর রহমান ও আলাউদ্দিন বক্তব্য রাখেন। এ সময় বক্তারা বলেন, অটো রাইস মিলে ধান সিদ্ধ করার কাজে ব্যবহৃত গরম পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না করে মিল কর্তৃপক্ষ সেগুলো সরাসরি পাশের নলখোলা বিলে ছেড়ে দেয়।

 এতে বিলের নীচু অংশে স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টির পাশাপাশি অন্যান্য জমিতেও পানি গিয়ে ফসল মরে যাচ্ছে। এতে বিলের পাড়ের নওগ্রাম, গড়মাটি, দাসগ্রাম ও গোপালপুর গ্রামের প্রায় আড়াই শতাধিক চাষি এখন দিশেহারা। আগামী সাতদিনের মধ্যে মিলের বিষাক্ত বর্জ্য ও কেমিক্যাল মিশ্রিত পানি বিলে ছাড়া বন্ধ করার দাবি জানিয়ে আলটিমেটাম দিয়েছেন তারা। অন্যথায় মিল গেটে কৃষকেরা লাগাতার অবস্থান ধর্মঘটসহ বৃহত্তর আন্দোলনের ডাক দিতে বাধ্য হবে।